Advertisement
০৫ মে ২০২৪
Dengue Death

ডেঙ্গিতে ৯ বছরের শিশুর মৃত্যু কলকাতায়, সচেতনতা বাড়াতে প্রশিক্ষণ চালু করছেন চিকিৎসকরা

হাওড়ায় তৃতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু হয়েছে কলকাতার হাসপাতালে। চিকিৎসকরা জানাচ্ছেন, ডেঙ্গি রোগীদের হাসপাতালে নিয়ে আসতে অনেক দেরি হয়ে যাচ্ছে। ফলে শেষ মুহূর্তে আর কিছু করা যাচ্ছে না।

ডেঙ্গি আক্রান্ত হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিল শিশুটি।

ডেঙ্গি আক্রান্ত হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিল শিশুটি। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৮:৩৪
Share: Save:

ডেঙ্গিতে আবারও মৃত্যু। হাওড়ার ৯ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে বুধবার। ডেঙ্গি আক্রান্ত হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিল শিশুটি। প্রায় এক সপ্তাহ ধরে জ্বরে ভুগছিল সে। বুধবার ভোররাতে তার মৃত্যু হয়েছে।

মৃত শিশুর নাম জিশান রাজা। সে তৃতীয় শ্রেণির ছাত্র। হাওড়া পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের পিলখানা সেকেন্ড বাই লেনের বাসিন্দা জিশান। গত ৩ নভেম্বর তার জ্বর আসে। রক্ত পরীক্ষার পর জানা যায়, শিশুটি ডেঙ্গিতে আক্রান্ত। কলকাতার এক বেসরকারি হাসপাতালে তার চিকিৎসা চলছিল। কিন্তু প্লেটলেট দ্রুত কমতে থাকে। অবস্থার অবনতি হওয়ায় শিশুটিকে আইসিইউ-তে রাখা হয়েছিল। কিন্তু চিকিৎসকদের চেষ্টা ব্যর্থ করে দিয়ে বুধবার ভোর ৩টে ১৩ নাগাদ তাঁর মৃত্যু হয়েছে। মৃত্যুর কারণ হিসাবে ডেঙ্গির উল্লেখ রয়েছে মৃত্যুর শংসাপত্রে।

এই ঘটনার পর ঢাকুরিয়ার আমরি হাসপাতাল থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, কলকাতা পুরসভা ও স্বাস্থ্যভবনের সঙ্গে পরামর্শ করে স্বাস্থ্যকর্তা এবং কর্মীদের ডেঙ্গির বিরুদ্ধে প্রশিক্ষণ দিতে উদ্যোগী হয়েছে তারা। মশাবাহিত এই রোগের ক্ষেত্রে সচেতনতার অভাব লক্ষ করছেন চিকিৎসকরা। সেই কারণেই এই উদ্যোগ। মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতর থেকে ডেঙ্গি পরিস্থিতি খতিয়ে দেখতে আমরি হাসপাতালে একটি দল পাঠানো হয়। তাদের সঙ্গে আলোচনার ভিত্তিতেই প্রশিক্ষণ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক সায়ন চক্রবর্তী বলেছেন, ‘‘গত কয়েক দিনে আমরা লক্ষ করেছি, যে সমস্ত ডেঙ্গি রোগীর মৃত্যু হচ্ছে, তাঁদের অধিকাংশকেই অনেক দেরি করে চিকিৎসার জন্য নিয়ে আসা হচ্ছে। হাসপাতালে ভর্তি হওয়ার ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই তাঁদের মৃত্যু হচ্ছে। ফলে শেষ মুহূর্তে চিকিৎসকদের আর কিছু করার থাকছে না। তাই আমরা প্রশিক্ষণ চালু করার কথা ভেবেছি।’’ আমরি হাসপাতালের অন্যান্য শাখাগুলিতেও এই ধরনের প্রশিক্ষণের আয়োজন করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Death Kolkata Howrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE