Advertisement
১৮ মে ২০২৪
Dengue

ডেঙ্গি রুখতে কলকাতা-সহ চার জেলার নজর নবান্নের, বাড়ি বাড়ি পরিদর্শন করবে মেডিক্যাল টিম

স্বাস্থ্য দফতর জানিয়েছে, মঙ্গলবার রাজ্যে ডেঙ্গি আক্রান্তের দৈনিক সংখ্যা প্রায় তিনগুণ বেড়ে দাঁড়িয়েছে ৯৩২-তে। সোমবার এই সংখ্যাটিই ছিল ৩৪৮। মঙ্গলবার ৫৮৪ জন বেশি আক্রান্ত হয়েছেন।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ২০:৩৫
Share: Save:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের চার জেলার ডেঙ্গি পরিস্থিতির উপর নজর রাখছে নবান্ন। ওই চার জেলার শহরাঞ্চলে বাড়ি বাড়ি পরিদর্শন করবে মেডিক্যাল টিম।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, মঙ্গলবার রাজ্যে ডেঙ্গি আক্রান্তের দৈনিক সংখ্যা প্রায় তিনগুণ বেড়েছে। মঙ্গলবার তা দাঁড়িয়েছে ৯৩২। সোমবার এই সংখ্যাটিই ছিল ৩৪৮। সোমবারের থেকে মঙ্গলবার ৫৮৪ জন বেশি আক্রান্ত হয়েছেন। যদিও সোমবার ডেঙ্গি পরীক্ষার সংখ্যা অনেক কম ছিল। মঙ্গলবার ডেঙ্গির পরীক্ষা হয়েছে ৬,১১৪ জনের। রাজ্য স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বলেন, ‘‘চলতি বছরে এখনও পর্যন্ত রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ৫১ হাজার। ডেঙ্গি পরীক্ষায় সংক্রমণের হার সামান্য নিম্নমুখী। এই হারে কিছুটা হলেও একই জায়গায় রয়েছে বলে মনে হচ্ছে।’’

ডেঙ্গি নিয়ন্ত্রণে মঙ্গলবার নবান্নে কলকাতা-সহ ৪ জেলার স্বাস্থ্য অধিকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। কলকাতা ছাড়াও হাও়ড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনা জেলায় ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলকাতা পুর এলাকায় ডেঙ্গি মোকাবিলায় অতিরিক্ত দল মোতায়েন করা হয়েছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। পাশাপাশি, শহরে অঞ্চলে বাড়ি বাড়ি ঘুরে পরিদর্শনেরও নির্দেশ দেওয়া হয়েছে। অন্য দিকে, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার সমস্ত কাউন্সিলরের সঙ্গে সংশ্লিষ্ট জেলায় ডেঙ্গি পরিস্থিতি এবং তা নিয়ন্ত্রণের জন্য পদক্ষেপের পর্যালোচনা করবেন জেলাশাসকেরা।

মঙ্গলবারের বৈঠকে ডেঙ্গি নিয়ন্ত্রণে পরিচ্ছন্নতার দিকে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে, বিভিন্ন এলাকা পরিদর্শন করবে মেডিক্যাল টিম। তুলনামূলক ভাবে যে সব এলাকায় ডেঙ্গি বাড়ছে, সেখানে বাড়ি বাড়়ি পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই কলকাতায় মশা মারতে এবং এর উৎপাত কী ভাবে কমানো যায়, তা দেখতে অতিরিক্ত দল মোতায়েন করা হয়েছে। মশার লার্ভা মারার জন্য স্প্রে করা হচ্ছে বলেও স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE