Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Indian Army

Cheating: সেনার ভুয়ো পরিচয়ে চাকরির নামে আর্থিক প্রতারণা, গ্রেফতার

শিল্পা গত কয়েক মাসে প্রায় কয়েশো জনের থেকে ফর্মপূরণ করান। টাকা নেওয়া হয় ওই কিউআর কোডের মাধ্যমেই। কিন্তু কাউকেই চাকরি দেওয়া হয়নি।

ধৃত অরিন্দম ভাদুড়ি।

ধৃত অরিন্দম ভাদুড়ি।

নিজস্ব সংবাদদাতা
চুঁচুড়া শেষ আপডেট: ২৭ মে ২০২২ ০৭:৪৮
Share: Save:

নিজেকে সেনার পরিচয় দিয়ে টোপ ফেলা হত চাকরির। তার জন্য দেড়শো টাকা দিয়ে ফর্ম পূরণ করে কিউআর (কুইক রেসপন্স) কোডের মাধ্যমে পাঠাতে হত ১৫০টাকা। কিন্তু চাকরি হয়নি কারও। আর্থিক প্রতারণার দায়ে বৃহস্পতিবার দুপুরে অরিন্দম ভাদুড়ি নামে ওই ব্যক্তিকে চুঁচুড়া থানায় নিয়ে যান চাকরিপ্রার্থীরা। সেখানে গিয়ে জানা যায়, মিথ্যে পরিচয়ে ওই ব্যক্তি টাকা তুলেছিলেন। আর কিউআর কোডের মাধ্যমে টাকা আদতে যেত একটি মদের দোকানে। পুলিশের দাবি, মদের জোগানের জন্যই এই প্রতারণার ছক কষেছিলেন অরিন্দম।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চুঁচুড়ার নন্দীপাড়া মনসাতলার বাসিন্দা বছর চল্লিশের অরিন্দম বেকার। এলাকায় প্রতারক আর মদ্যপ হিসেবেই সে পরিচিত। এই মদের নেশার কারণে স্ত্রী-মেয়েও তার সঙ্গে থাকেন না। কিন্তু টাকা না থাকায় মদ কিনে উঠতে পারছিল না অরিন্দম। সে কারণেই সে প্রতারণার নতুন ছক কষে। নিজেকে সেনাকর্মী হিসেবে পরিচয় দিয়ে সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন দেয় সে। কয়েকশো বেকার যুবক-যুবতী তাতে সাড়া দেন। প্রত্যেককে ১৫০টাকা দিয়ে ফর্মপূরণ করতে দেয় অরিন্দম। টাকাটা একটি কিউআর (কুইক রেসপন্স) কোডের মাধ্যমে পাঠাতে হত।

শিল্পা দাস নামে চুঁচুড়ার কাপাসডাঙার এক যুবতীও সেই ফর্মপূরণ করেছিলেন। তাকে একটা কাজ দিয়েছিল অরিন্দম। কথা ছিল, ১৮ হাজার টাকার বিনিময়ে সে এমন বেকারদের ফর্ম পূরণ করাবেন। এঁদের মধ্যে যোগ্যরা ‘অরিন্দম এন্টারপ্রাইজ’-এর মাধ্যমে অনলাইনে জিনিস কেনাবেচার কাজ করবেন। শিল্পা গত কয়েক মাসে প্রায় কয়েশো জনের থেকে ফর্মপূরণ করান। টাকা নেওয়া হয় ওই কিউআর কোডের মাধ্যমেই। কিন্তু কাউকেই চাকরি দেওয়া হয়নি। তা নিয়ে শিল্পার উপর চাপ দিতে থাকেন আবেদনকারীরা।

শিল্পার কথায়, ‘‘আমার সন্দেহ হয় কিউআর কোড নিয়ে। দেখি, সেই টাকা যাচ্ছে একটি মদের দোকানের নামে। বুঝতে পারি, নিজে প্রতারিত হয়েছি। আর আমার মাধ্যমে প্রচুর মানুষকে প্রতারণা করা হচ্ছে।’’ এরপরই বৃহস্পতিবার দুপুরে চুঁচুড়া লঞ্চ ঘাটের সামনে সেনার পোশাকে অরিন্দমকে আসতে বলেন শিল্পা। তিনি টোপ দেন, অনেক চাকরিপ্রার্থী অরিন্দমের সঙ্গে দেখা করতে চাইছে। অরিন্দম আসতেই তাকে টেনে থানায় নিয়ে যাওয়া হয়।

কাঁধে অশোকস্তম্ভ, জংলি ছাপের সেনাপোশাকে অরিন্দমকে দেখে হতভম্ব হয়ে যায় পুলিশও। তবে জেরার মুখে ভেঙে পড়ে সে। প্রতারিতদের অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হয় তাকে। তার পকেট থেকে মেলে মদের বোতল। চন্দননগর কমিশনারেটের এক কর্তা বলেন, ‘‘ওই ব্যক্তিতে জেরা করে প্রতারণার বিষয়ে আরও অনেক কিছু জানা হবে। সব দিক খতিয়ে দেখে উপযুক্ত আইনি ব্যবস্থা নেওয়া হবে।’’ ধৃতকে আজ, শুক্রবার চুঁচুড়া আদালতে তোলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army Crime cheating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE