Advertisement
২৯ নভেম্বর ২০২৩
Santragachi Flyover

মেরামতি সম্পূর্ণ, আজ খুলছে সাঁতরাগাছি সেতু

২০১৬ সালে কোনা এক্সপ্রেসওয়ের উপরে থাকা ওই সেতুর এক দিকের ২১টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর কাজ হয়েছিল। এই দফায় সেতুটির অর্ধেক বন্ধ রেখে ২০টি করে মোট ৪০টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানো হয়েছে।

উন্মুক্ত: শেষ মেরামতির কাজ। সরিয়ে নেওয়া হয়েছে সমস্ত ব্যারিকেড। বৃহস্পতিবার, সাঁতরাগাছি সেতুতে। নিজস্ব চিত্র

উন্মুক্ত: শেষ মেরামতির কাজ। সরিয়ে নেওয়া হয়েছে সমস্ত ব্যারিকেড। বৃহস্পতিবার, সাঁতরাগাছি সেতুতে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ০৬:৩২
Share: Save:

আজ, শুক্রবার ভোর পাঁচটা থেকে খুলে দেওয়া হচ্ছে সাঁতরাগাছি সেতু। নির্ধারিত সময়ের আগেই সেতু মেরামতির কাজ শেষ করে ফেলেছে পূর্ত দফতর। যান চলাচলের ব্যাপারেও তাদের সম্মতির কথা পুলিশকে জানিয়ে দিয়েছে তারা। বৃহস্পতিবার পূর্তমন্ত্রী পুলক রায় বলেন, ‘‘মুখ্যমন্ত্রী চেয়েছিলেন, বড়দিনের আগেই ওই সেতুর সংস্কারের কাজ শেষ করা হোক। তাই দিন-রাত এক করে কাজ চালানো হয়েছে। এমনকি, বিশ্বকাপ ফুটবল চলাকালীনও সংশ্লিষ্ট কাজের সঙ্গে যুক্ত ইঞ্জিনিয়ার-আধিকারিকেরা ছুটি নেননি। কাল সকাল থেকেই সেতু দিয়ে যান চলাচল করতে পারবে।’’

২০১৬ সালে কোনা এক্সপ্রেসওয়ের উপরে থাকা ওই সেতুর এক দিকের ২১টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর কাজ হয়েছিল। এই দফায় সেতুটির অর্ধেক বন্ধ রেখে ২০টি করে মোট ৪০টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানো হয়েছে। গাড়ি চলাচলের ভার, কম্পন, তাপমাত্রার তারতম্য নিয়ন্ত্রণ করে সেতুর ভারসাম্য বজায় রাখে এই এক্সপ্যানশন জয়েন্ট। গোটা কাজে খরচ হয়েছে প্রায় ৯০ লক্ষ টাকা। সেতুর রাস্তার উপরিভাগকে আগের থেকে মসৃণ করা হয়েছে বলে পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে।

হাওড়া সিটি পুলিশ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার মাঝরাত থেকে সমস্ত গার্ডরেল সরিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে রাস্তায় ‘মার্কিং’-এর কাজও করা হবে। হাওড়া সিটি পুলিশের এক আধিকারিক জানান, শুক্রবার ভোর থেকে সমস্ত গাড়ি চলাচ‌ল করতে দেওয়া হবে। তবে, আগামী দু’দিনের জন্য সাঁতরাগাছি সেতুতে সকাল ৮টার পরে মালবাহী গাড়ি চলাচল বন্ধ রাখা হবে। কারণ, ওই দু’দিন কলকাতায় নানা উৎসবের জন্য বিদ্যাসাগর সেতু দিয়েও মালবাহী গাড়ির চলাচল বন্ধ রাখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE