Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Belur Math

Belur Math: দেড় মাস পর খুলল বেলুড় মঠ, শিবরাত্রি ও রামকৃষ্ণের জন্মতিথিতে খোলা কি না জানানো হল

গত ২৬ ডিসেম্বর স্বামীজির জন্মতিথি পালনের পর দিন থেকে বন্ধ হয় বেলুড় মঠ। করোনার প্রকোপ বাড়ছে দেখে বন্ধ করে দেওয়া হয়।

ফের খুলল বেলুড় মঠ।

ফের খুলল বেলুড় মঠ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বেলুড় শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৫:২৮
Share: Save:

করোনা সংক্রমণের গতি স্তিমিত হয়ে আসতেই খুলল বেলুড় মঠ। মাস দেড়েক পর বুধবারই খুলেছে মঠ। তাতে খুশি ভক্তরা। তবে বেশ কিছু বিধিনিষেধ মানার কথা বলা হয়েছে।
গত ২৬ ডিসেম্বর স্বামীজির জন্মতিথি পালনের পর দিন থেকে বন্ধ হয়ে গিয়েছিল বেলুড় মঠ। করোনার প্রকোপ বাড়ছে দেখেই অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়। মঠ সূত্রে জানা গিয়েছে, প্রথমে ঠিক ছিল, ৩ জানুয়ারি পর্যন্ত বন্ধ রাখা হবে। কিন্তু পরবর্তী কালে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ফের মঠ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার থেকে সমস্ত রকম কোভিড বিধি মেনে ভক্তদের জন্য খোলা হয়েছে বেলুড় মঠের দরজা। সকাল ৭টা থেকে ১১টা এবং বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকবে মঠ। এই সময়ের মধ্যে দর্শন, মহারাজদের প্রণাম করা যাবে। তবে আরতি দেখা যাবে না। ভক্তদের জন্য প্রসাদের ব্যবস্থাও থাকছে না। মঠ সূত্রে জানা গিয়েছে, শিবরাত্রির দিন (আগামী ১ লা মার্চ) প্রথম-প্রহরের পুজোয় ভক্তগণ উপস্থিত থাকতে পারবেন না। এ-ও বলা হয়েছে, আগামী শুক্রবার, ৪ঠা মার্চ ২০২২, রামকৃষ্ণের জন্মতিথিতে বেলুড় মঠ ভক্ত এবং দর্শনার্থীদের জন্য নির্দিষ্ট সময়ে খোলা থাকবে (সকাল ৬.৩০‑১১.৩০ ও বিকাল ৩.৩০‑৫.৩০ পর্যন্ত।) ওই দিনের অনুষ্ঠানগুলি এবং বৈকালিক ধর্মসভা ইউটিউবের মাধ্যমে সম্প্রচারিত হবে। আরও বলা হয়েছে, ১৩ই মার্চ ২০২২, রবিবার যে সাধারণ উৎসব হওয়ার কথা ছিল তা হবে না। ওই দিন বেলুড় মঠে ভক্ত এবং দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belur Math Covid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE