Advertisement
১৯ মে ২০২৪

শ্রীরামকৃষ্ণের জন্মতিথিতে ভক্ত সমাবেশ কামারপুকুরে

বিশেষ পুজো, চণ্ডীপাঠ, হোম, রামকৃষ্ণ লীলাপ্রসঙ্গ পাঠ ও ব্যাখ্যা চলে রাত প্রায় ৯টা পর্যন্ত। অনুষ্ঠানসূচিতে ধর্মসভা,তরজা গান, বাউল, কীর্তন এবং যাত্রাভিনয় ছিল।

ভক্তদের ভিড় কামারপুকুর রামকৃষ্ণ মঠে। মঙ্গলবার।

ভক্তদের ভিড় কামারপুকুর রামকৃষ্ণ মঠে। মঙ্গলবার। —নিজস্ব চিত্র।

শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৭:২২
Share: Save:

শ্রীরামকৃষ্ণের ১৮৯তম জন্মতিথি উপলক্ষে, তাঁর জন্মস্থান গোঘাটের কামারপুকুর রামকৃষ্ণ মঠে তিন দিনের উৎসবের সূচনা হল মঙ্গলবার। ভোর সাড়ে ৪টায় মঙ্গলারতি, বৈদিক মন্ত্র ও স্তোত্র পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন মঠের সন্ন্যাসীরা। বিশেষ পুজো, চণ্ডীপাঠ, হোম, রামকৃষ্ণ লীলাপ্রসঙ্গ পাঠ ও ব্যাখ্যা চলে রাত প্রায় ৯টা পর্যন্ত। অনুষ্ঠানসূচিতে ধর্মসভা,তরজা গান, বাউল, কীর্তন এবং যাত্রাভিনয় ছিল।

সকাল সাড়ে ৭টায় শোভাযাত্রা-সহ কয়েক হাজার ভক্তকে নিয়ে ওই তীর্থ পরিক্রমা করা হয়। ধর্মসভা এবং আলোচনা সভায় যোগ দেন কামারপুকুর রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী লোকোত্তরানন্দ-সহ বেলুড় মঠ ও গোলপার্ক রামকৃষ্ণ মঠের সন্ন্যাসীরা। সকাল থেকেই দেশ-বিদেশের হাজার হাজার ভক্তের সমাগম ঘটে। প্রসাদ বিতরণ করা হয়। বুধ ও বৃহস্পতিবারও ধর্মালোচনা, নাটক, ভজনের আয়োজন হবে। বুধবার ছাত্রছাত্রীদের শিক্ষাসামগ্রী প্রদান করা হবে।

অন্য দিকে, খানাকুলের নন্দনপুর সারদা পল্লিমঙ্গল সেবা প্রতিষ্ঠানেও এ দিন সাড়ম্বরে শ্রীরামকৃষ্ণের জন্মতিথি ও উৎসব পালিত হল। দুপুরে প্রসাদ বিতরণ পর্বের পরে ছাত্রছাত্রীদের নিয়ে ক্যুইজ হয়। সন্ধ্যারতির পরে যাত্রাপালার আয়োজন ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE