২৩ এপ্রিল ২০২৪
Jagaddhatri Puja

শিক্ষক ইউটিউব! সেখান থেকে শিখেই তিন ফুটের জগদ্ধাত্রী প্রতিমা গড়ল সপ্তম শ্রেণির ছাত্র

শ্রেয়ানের ইচ্ছেটা প্রথম হয়েছিল লকডাউনের সময়। অনলাইনেই চলছিল পড়াশোনা। তার ফাঁকে মোবাইলে ইউটিউব দেখে প্রতিমা তৈরি করা শিখে ফেলে সে।

তিন ফুটের জগদ্ধাত্রী প্রতিমা গড়েছে সপ্তম শ্রেণির শ্রেয়ান।

তিন ফুটের জগদ্ধাত্রী প্রতিমা গড়েছে সপ্তম শ্রেণির শ্রেয়ান। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২১:১৮
Share: Save:

লকডাউনের সময় বাড়িতে বসে শেখা। শিক্ষক ইউটিউব। এ বার সেই শেখা হাতেকলমে প্রয়োগ করল সপ্তম শ্রেণির এক ছাত্র। তিন ফুটের জগদ্ধাত্রী প্রতিমা গড়ল চন্দননগরের শ্রেয়ান ভট্টাচার্য।

শ্রেয়ানের ইচ্ছেটা প্রথম হয়েছিল লকডাউনের সময়। অনলাইনেই চলছিল পড়াশোনা। তার ফাঁকে মোবাইলে ইউটিউব দেখে প্রতিমা তৈরি করা শিখে ফেলে সে। তবে শুধু ভিডিয়ো দেখে নয়, সামনেও প্রতিমা গড়তে দেখার অভিজ্ঞতা রয়েছে তার। শ্রেয়ানের গ্রামের বাড়িতে দুর্গা এবং কালীপুজো হয়। বাড়িতেই তৈরি হয় প্রতিমা। তা দেখেই প্রথম পাঠ নিয়েছিল শ্রেয়ান।

শ্রেয়ানের বাবা কৌশিক ভট্টাচার্য কৃষি দফতরের আধিকারিক। প্রায় আট বছর আগে কুন্তিঘাট নিত্যানন্দপুর থেকে চন্দননগর হরিদ্রাডাঙায় সপরিবারে চলে আসেন তিনি। একমাত্র ছেলে শ্রেয়ানকে ভর্তি করান ব্যান্ডেলের একটি ইংরেজি মাধ্যম স্কুলে। কৌশিক বলেন, ‘‘ছেলে খুব ছোট থেকেই হাতের কাজে আগ্রহী। তাই যখন প্রতিমা গড়বে বলল, বাধা দিইনি। চন্দননগরের গঙ্গাপারের একটি ইটভাটা থেকে মাটি এনে দিই। সাজ আনা হয় কাপাসডাঙা থেকে।’’

শ্রেয়ানের মামার বাড়ি চন্দননগর বোড়াইচণ্ডীতলায়। মামাবাড়িতে গিয়ে ছোট থেকেই জগদ্ধাত্রী পুজো দেখেছে সে। সেই অভিজ্ঞতা থেকে মাত্র এক মাসেই তৈরি করে ফেলেছে প্রতিমা। এ বার সেই পুজোয় মাতবে গোটা পরিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagaddhatri Puja Chandannagar Student Youtube
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE