Advertisement
০২ মে ২০২৪
Coronavirus Vaccine

বাড়ি গিয়ে প্রতিষেধক দেওয়া শুরু হল হাওড়ায়

‘হাত বাড়ালেই ভ্যাকসিন’ নামের এই কর্মসূচি ঘিরে এ দিন তাই বাসিন্দাদের মধ্যে যথেষ্ট উৎসাহ দেখা যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ০৬:৪৬
Share: Save:

কলকাতা পুরসভা ভেবেছে। কিন্তু এখনও কার্যকর করতে পারেনি। তবে মোবাইল ভ্যানে করে বাড়ি বাড়ি গিয়ে কোভিডের প্রতিষেধক দেওয়া শুরু করল হাওড়া পুরসভা। মঙ্গলবার থেকে এই কাজ শুরু হয়েছে। হাওড়া শহরের বিভিন্ন ওয়ার্ডে ঘুরেছে ওই গাড়িটি। প্রবীণ এবং অসুস্থ নাগরিকদের পাশাপাশি ৪৪ বছরের বেশি বয়সি যাঁরা এখনও প্রতিষেধক নিতে পারেননি, তাঁদেরও বাড়িতে পৌঁছে গিয়েছিল এই মোবাইল ভ্যান। ‘হাত বাড়ালেই ভ্যাকসিন’ নামের এই কর্মসূচি ঘিরে এ দিন তাই বাসিন্দাদের মধ্যে যথেষ্ট উৎসাহ দেখা যায়। প্রতিষেধক নিতে লাইন পড়ে যায় ওই মোবাইল ভ্যানের সামনে।

হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, শহরের বিভিন্ন ওয়ার্ড থেকে প্রায়ই খবর আসছিল যে, বহু প্রবীণ এবং অসুস্থ মানুষ প্রতিষেধক কেন্দ্রে যেতে পারছেন না। সেই কারণেই পুর প্রশাসকমণ্ডলী ঠিক করে, মোবাইল ভ্যানে করে বাড়ি বাড়ি গিয়ে ওই সব নাগরিককে প্রতিষেধক দেওয়া হবে।

এ দিন কোভিড-বিধি মেনে ওই কর্মসূচির উদ্বোধন করেন পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারপার্সন অরূপ রায়। ছিলেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিতাইচন্দ্র মণ্ডল ও পুর কমিশনার ধবল জৈনও।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, এ দিন ২৬ নম্বর ওয়ার্ডের বিবেকানন্দ রোড থেকে ওই মোবাইল ভ্যানটি বাড়ি বাড়ি ঘুরে প্রতিষেধক দেওয়ার জন্য যাত্রা শুরু করে। অরূপবাবু জানান, এ দিন প্রায় ২০০ জনকে প্রতিষেধক দেওয়া হয়েছে। শুধু বাড়িতে থাকা শয্যাশায়ী রোগী বা প্রবীণেরাই নন, তাঁদের পরিবারের সদস্য এবং প্রতিবেশীদেরও প্রতিষেধক দেওয়া হয়।

পুরসভা সূত্রের খবর, এক-একটি বাড়িতে গিয়ে সেই বাড়ির সদস্য ও প্রতিবেশী মিলিয়ে গড়ে ৪০ জনকে প্রতিষেধক দেওয়া হয়। ২৪ ও ২৫ নম্বর ওয়ার্ডেও বাড়ি বাড়ি গিয়ে প্রতিষেধক দেওয়া হয়েছে। হাওড়া শহরের অন্যান্য ওয়ার্ডেও ঘুরবে এই মোবাইল ভ্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE