Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Weather: রাস্তায় জল, জল ঢুকেছে বাড়ির মধ্যেও, হাওড়া, হুগলিতে জলবন্দি মানুষ আতঙ্কিত বৃষ্টির দাপটে

নিজস্ব প্রতিবেদন
হাওড়া, ব্যান্ডেল ২০ সেপ্টেম্বর ২০২১ ১১:১৪
হুগলির ব্যান্ডেলের রাস্তায় জমা জল।

হুগলির ব্যান্ডেলের রাস্তায় জমা জল।
নিজস্ব চিত্র

রাতভর বৃষ্টিতে জেলায় জেলায় জলমগ্ন পরিস্থিতি। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় এক রাতের বৃষ্টিতে বড় রাস্তা, অলিগলি সর্বত্র জল জমে গিয়েছে। এমনিতেই শেষ কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে রাস্তার হাল খারাপ হয়েছে। রাস্তা সারাইয়ের কাজ শুরুও করা যাচ্ছে না বৃষ্টির দাপটে। জল জমায় খানাখন্দ বোঝা দায় হয়েছে। এর ফলে যে কোনও সময় বড় কোনও দুর্ঘটনা ঘটে যাওয়ার আশঙ্কা করছেন চালক থেকে যাত্রী, সকলেই। রবিবার রাত থেকে টানা বৃষ্টিতে হুগলির বিভিন্ন এলাকায় বাড়ির ভিতরেও জল ঢুকে গিয়েছে। জল থইথই অবস্থাতেই কোনওমতে জীবনধারণ করছেন সাধারণ মানুষ।

হাওড়া জেলার সর্বত্র রাতভর বৃষ্টি হয়েছে। সোমবার সকাল থেকে দাপট কিছুটা কমলেও ঝিরঝিরে বৃষ্টি চলছে টানা। জল জমেছে জেলার বহু গুরুত্বপূর্ণ রাস্তায়। বালি, হাওড়ার সর্বত্র জলমগ্ন পরিস্থিতি। একে জমা জল, তার উপর টানা বৃষ্টিতে রাস্তা খারাপ, এতেই যে কোনও সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। অন্য দিকে সারা রাতের বৃষ্টিতে গঙ্গার জলস্তর বেড়েছে অনেকটা। আপাতত প্রশাসনের তরফ থেকে সমস্ত লকগেট বন্ধ রাখা হয়েছে। রাত থেকে কাজ করছে অতিরিক্ত পাম্প। কিন্তু বৃষ্টির মাত্রা অত্যাধিক বেশি হওয়ায় তাতেও বিশেষ লাভ হচ্ছে না। যে রাস্তায় জল বেরিয়ে যাওয়ায় কথা, উপচে পড়েছে সেই পথও। হাওড়ার পঞ্চাননতলা, ইস্ট ওয়েস্ট বাইপাসে এখনও জল থইথই অবস্থা।

ঘূর্ণাবর্ত ও মৌসুমি অক্ষরেখার যৌথ দাপটে চলা বৃষ্টিতে জলমগ্ন হুগলির বিভিন্ন এলাকাও। জলযন্ত্রণার ছবি উঠে এসেছে ব্যান্ডেলের লোকোপাড়া এলাকা থেকে। টানা বৃষ্টিতে জল জমেছে ঘরের ভিতরে। থাকা-খাওয়া থেকে সব রকম কাজ করতে হচ্ছে জলের মধ্যেই। জলের জন্য বন্ধ দোকানপাট।

Advertisement

নিকাশি ব্যবস্থা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। সাধারণ মানুষের দাবি, নিকাশি ব্যবস্থা নিয়ে প্রশাসনের কাছে দরবার করেও কোনও লাভ হয়নি। সেই বেহাল দশার জন্যই একটু বৃষ্টিতে জল জমে যায় লোকোপাড়ায়। রেল আবাসন থেকে এলাকার বাড়ি, ঘরে জল ঢুকে যায় সর্বত্র। রবিবার থেকে টানা বৃষ্টির ফলে একই পরিস্থিতি তৈরি হয়েছে। একই অবস্থা শ্রীরামপুরেও। শ্রীরামপুর এফসিআই গুদাম সংলগ্ন এলাকার রাস্তায় জল জমে বন্ধ হয়ে পড়েছে রেলপথের নীচের রাস্তা।

এ ছাড়া উত্তরপাড়া পুর এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। ২,৩,৪,৫,৬,৭,১০, নম্বর ওয়ার্ডে জল জমেছে। জল জমেছে হিন্দমোটর স্টেশন চত্বর এলাকাতেও। অশ্বিনী দত্ত নগর, রাধাগোবিন্দ নগর, দেবাইপুকুর, নন্দনকানন-সহ বেশ কিছু জায়গা রবিবার সকাল থেকেই জলমগ্ন রয়েছে। জলের তলায় চলে গিয়েছে ডানকুনি স্টেশন। ডানকুনির ১,৩,৯, ১৪,১৫,,১৮,২০-সহ বেশ কয়েকটি ওয়ার্ডে জলবন্দি হয়ে পড়েছেন মানুষ। স্টেশন পল্লী, সারদা পল্লী, নজরুল পল্লী, তাঁতিপাড়ায় রাস্তা উপচে জল ঢুকছে বাড়িতে। জল ঢুকেছে পুরসভা ভবনে। অন্য দিকে জেলারই পাণ্ডুয়ায় বাড়িতে জল ঢুকে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন

Advertisement