Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Jagadhatri Puja2022

মহিলারা নয়, পুরুষরাই বরণ করেন প্রতিমা, উল্টো ছবি চন্দননগরের জগদ্ধাত্রী পুজোয়

শাড়ি পরে প্রতিমাবরণ। সাধারণত, দশমী তিথিতে এই পর্বে অংশগ্রহণ করে থাকেন মহিলারাই। কিন্তু প্রতি বার উল্টো ছবি দেখা যায় ভদ্রেশ্বরের গঞ্জের জগদ্ধাত্রী পুজোয়। এ বার ওই পুজো পড়ল ২১৪তম বছরে।

জগদ্ধাত্রী প্রতিমা বরণ পর্বে ব্যতিক্রমী ছবি।

জগদ্ধাত্রী প্রতিমা বরণ পর্বে ব্যতিক্রমী ছবি। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৭:৪১
Share: Save:

মহিলারা নন, পুরুষরাই বরণ করেন জগদ্ধাত্রী প্রতিমা। দুশো বছরেরও বেশি সময় ধরে এই প্রথা চলে আসছে হুগলির ভদ্রেশ্বরে। প্রতি বারের মতো এ বারও বিজয়া দশমী তিথিতে ভদ্রেশ্বরের গঞ্জের জগদ্ধাত্রী পুজোয় দেখা গেল এই ছবি। শাড়ি পরে প্রতিমা বরণ করলেন পুরুষরা। আর সেই প্রথা দেখতে ভিড় জমালেন অনেকে।

শাড়ি পরে প্রতিমাবরণ। সাধারণত, দশমী তিথিতে এই পর্বে অংশগ্রহণ করে থাকেন মহিলারাই। কিন্তু প্রতি বার উল্টো ছবি দেখা যায় ভদ্রেশ্বরের গঞ্জের জগদ্ধাত্রী পুজোয়। এ বার ওই পুজো পড়ল ২১৪তম বছরে। ওই পুজোয় মহিলারা নন, প্রতিমা বরণ করেন পুরুষরা। এটাই পুজোর রীতি। দু’শো বছরের বেশি সময় ধরে এই প্রথা চলে আসছে গঞ্জের জগদ্ধাত্রী পুজোয়। বৃহস্পতিবারও দেখা গেল সেই ছবি। এর পর নেওয়া হয় প্রতিমা নিরঞ্জনের উদ্যোগ।

ভদ্রেশ্বরের ওই পুজো মণ্ডপে ব্যতিক্রমী এই প্রথা দেখতে প্রতি বার ভিড় জমান অনেকেই। এ বারও দেখা গিয়েছে দর্শকদের ভিড়। ওই পুজো কমিটির সম্পাদক দেবব্রত বিশ্বাস বলেন, ‘‘অনেক বছর আগে মেয়েরা বাইরে বার হতেন না। সেই কারণে ছেলেরাই মহিলা সেজে প্রতিমা বরণ করা শুরু করেন। আমাদের এই পুজোয় এমন প্রথা সেই থেকে চলে আসছে। ’’ বৃহস্পতিবার প্রতিমা বরণ পর্বে অংশ গ্রহণ করেন পুজো কমিটির সদস্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagadhatri Puja2022 Chandannagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE