Advertisement
২০ জুলাই ২০২৪
Uluberia Municipality

বাড়ি ও জল সরবরাহে নজর কাড়ল উলুবেড়িয়া

২০১৫ সাল থেকে এই পুর এলাকায় ‘সবার জন্য বাড়ি’ প্রকল্পে কাজ চলছে। প্রায় ২৮ হাজার বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা দেয় রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর।

উলুবেড়িয়া পুরসভা।

উলুবেড়িয়া পুরসভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
উলুবেড়িয়া শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০৭:৩২
Share: Save:

‘সবার জন্য বাড়ি’ প্রকল্পে লক্ষ্যমাত্রার কাছে পৌঁছনো এবং বাড়ি বাড়ি পানীয় জলের সংযোগ। দুই পরিষেবার সাফল্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নজর কাড়ল উলুবেড়িয়া পুরসভা।

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে রাজ্যের বিভিন্ন পুরসভার নাগরিক পরিষেবা নিয়ে আলোচনা করেন। তাতে ওই দুই সূচকে উলুবেড়িয়া পুরসভার সাফল্য নিয়ে প্রশংসা করেন তিনি। তবে, বিরোধীদের দাবি, মুখ্যমন্ত্রী প্রকৃত তথ্য না জেনে মন্তব্য করেছেন। বাস্তব চিত্র অন্য।

২০১৫ সাল থেকে এই পুর এলাকায় ‘সবার জন্য বাড়ি’ প্রকল্পে কাজ চলছে। প্রায় ২৮ হাজার বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা দেয় রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতর। প্রাপকদের তালিকা তৈরি করা হয় ২০১১ সালের কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক ও সামাজিক সমীক্ষার ভিত্তিতে। ওই প্রকল্পে বাড়ি তৈরির জন্য পরিবারপিছু বরাদ্দ হয় সাড়ে তিন লক্ষ টাকা করে। এই টাকায় ভাগ থাকে কেন্দ্র, রাজ্য এবং পুরসভার। সামান্য একটি অংশ দিতে হয় প্রাপককেও।

পুরসভা সূত্রের খবর, মোট ২২ হাজার বাড়ি পুরোপুরি তৈরি হয়ে গিয়েছে। ৬ হাজার বাড়ির কাজ চলছে। পুরসভার জল ও পূর্ত বিভাগের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান পারিষদ আকবর শেখ বলেন, ‘‘যে ২২ হাজার বাড়ি তৈরি হয়েছে তার ইউটিলাইজেশন সার্টিফিকেট আমরা পুর ও নগরোন্নয়ন দফতরে জমা দিয়েছি। বাকি বাড়ির কাজও দ্রুত শেষ হয়ে যাবে।’’

পুরকর্তারা জানান, জল সরবরাহের ক্ষেত্রে এই পুর এলাকায় ৭৪ হাজার পরিবারের মধ্যে ৪৬ হাজার পরিবারকে সংযোগ দেওয়া হয়েছে। দ্বিতীয় পর্যায়ে আরও ২২ হাজার পরিবারে পানীয় জলের সংযোগ দেওয়ার কাজ চলছে। সেই কাজও দ্রুত শেষ হবে বলে পুরকর্তাদের দাবি। তৃতীয় পর্যায়ে বাকি পরিবারগুলিকে সংযোগ দিয়ে দেওয়া হবে বলে তাঁরা জানান। জলের অপচয় বন্ধ করতেও নানা ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করা হচ্ছে বলে পুরসভা সূত্রের খবর। উলুবেড়িয়ার জগদীশপুরে হুগলি নদীর জল তুলে শোধন করার প্রকল্প আছে। সেই প্রকল্প থেকেই জল সরবরাহ করা হয়। তবে, এই প্রকল্পের যে পরিমাণ জল শোধনের ক্ষমতা আছে, সেই পরিমাণ শোধিত জল ধরে রাখার ক্ষমতা নেই। সেই কারণে পুরসভা পুর ও নগরোন্নয়ন দফতরের মাধ্যমে কেন্দ্রের কাছে জলধারণ ক্ষমতা বাড়াতে চেয়ে অতিরিক্ত একটি প্রকল্প চায়। কেন্দ্র তা অনুমোদন করেছে বলে পুরসভা সূত্রের খবর।

পুরসভার চেয়ারম্যান অভয় দাস বলেন, ‘‘শুধু জল বা সবার জন্য বাড়ি প্রকল্প নয়, নাগরিকদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে আমরা সবসময় সচেতন। দলনেত্রী তথা মুখ্যমন্ত্রীর প্রতি আমরা কৃতজ্ঞ যে উলুবেড়িয়া পুরসভার ভাল কাজ তাঁর নজরে পড়েছে। আমরা আরও উদ্বুদ্ধ হয়ে কাজ করব।’’

বিরোধীরা অবশ্য মুখ্যমন্ত্রীর মন্তব্যের সমালোচনা করেছেন। বিজেপি নেতা অরুণউদয় পালচৌধুরী বলেন, "সবার জন্য বাড়ি প্রকল্পে ব্যাপক দূর্নীতি হয়েছে। পানীয় জল সব জায়গায় যাননি। মুখ্যমন্ত্রী প্রকৃত সত্য না জেনে মন্তব্য করেছেন।" সিপিএম নেতা সাবিরুদ্দিন মোল্লারও দাবি, ‘‘উলুবেড়িয়া পুরসভায় দূর্নীতির অপর নাম ‘সবার জন্য বাড়ি’ প্রকল্প। পানীয় জলের কৃতিত্ব আমাদের। কারণ, এই প্রকল্প শুরু হয়েছিল ২০০৯ সালে। তখন পুরসভায় ক্ষমতায় ছিল বামেরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uluberia Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE