Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rail eviction drive

বস্তি উচ্ছেদ করতে গিয়ে বিক্ষোভের মুখে রেল, উত্তরপাড়ায় খালি হাতেই ফিরতে হল আরপিএফকে

বস্তিবাসীদের অভিযোগ, দিন দশেক আগে আচমকাই একটি উচ্ছেদ নোটিস দেওয়া হয় তাদের। যে নোটিসে কোনও সই বা সিলমোহর ছিল না বলেও দাবি তাঁদের।

আরপিএফকে ঘিরে বিক্ষোভ বাসিন্দাদের।

আরপিএফকে ঘিরে বিক্ষোভ বাসিন্দাদের। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
উত্তরপাড়া শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৫:৪০
Share: Save:

হুগলির উত্তরপাড়ায় রেললাইনের ধারের বস্তি উচ্ছেদ করতে গিয়ে বাধার মুখে পড়ল রেল। দীর্ঘ দিন ধরে শতাধিক পরিবার উত্তরাপাড়া রেলগেটের পাশে বসবাস করেন। আচমকাই জমি থেকে তাঁদের উচ্ছেদ করতে উদ্যত হয়েছে রেল। তার বিরুদ্ধে বিক্ষোভ দেখান বস্তিবাসীরা। বিক্ষোভের মুখে পিছু হঠে আরপিএফ।

অভিযোগ, দিন দশেক আগে একটি নোটিস দিয়ে রেল জানায়, উচ্ছেদের কাজ হবে। শনিবার সকালে বস্তি ভাঙতে এলাকায় গেলে আরপিএফকে ঘিরে ধরে বিক্ষোভ শুরু করেন বাসিন্দারা। বস্তিবাসীদের দাবি, দীর্ঘ দিন ধরে তাঁরা এখানেই বসবাস করছেন। কোনও দিন রেল বা তাঁদের, কোনও পক্ষেরই কোনও সমস্যা হয়নি। আচমকা তাঁরা উচ্ছেদের নোটিস পান। তাঁদের অভিযোগ, পাশের একটি বেসরকারি হাসপাতালের নির্মাণের কিছু অংশ নিয়ে আপত্তি রয়েছে রেলের। তা ভাঙতে গিয়েই গোটা বস্তি উচ্ছেদ করার পরিকল্পনা করা হয়েছে। সেই বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, বস্তি বা রেল কারও সঙ্গেই তাঁদের কোনও সমস্যা নেই। দীর্ঘ দিন ধরে তাঁরা পাশাপাশি শান্তিপূর্ণ ভাবে কাজ করছেন। সম্প্রতি ওই বেসরকারি হাসপাতালের এক প্রতিযোগী সংস্থা রেল কর্তৃপক্ষকে ভুল বুঝিয়ে এ সব করছে। যদিও জনতার তুমুল বিক্ষোভের মুখে পড়ে উচ্ছেদ না করেই ফিরে যায় রেল। এ বিষয়ে রেলের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chaos RPF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE