Advertisement
০৪ মে ২০২৪
ED Attacked in Sandeshkhali

এলাকার সন্দেশখালি যখন রণক্ষেত্র, তখন কী নিয়ে ব্যস্ত থেকেছেন বসিরহাট লোকসভার সাংসদ নুসরত

এমনিতে নিজের সংসদীয় এলাকায় খুব নিয়মিত যাওয়ার ‘সুনাম’ নুসরতের নেই। যা নিয়ে বসিরহাটের বিভিন্ন এলাকায় তৃণমূলের মধ্যে সাংসদের বিরুদ্ধে ক্ষোভ এবং অনুযোগও রয়েছে।

What was MP Nusrat Jahan doing during the Sandeshkhali incident on Friday

নুসরত জাহান। —গ্রাফিক সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৪:৪৫
Share: Save:

শুক্রবার সকাল ৯টা থেকে উত্তাল বঙ্গ রাজনীতি। ক্রমে তা আলোড়িত করেছে জাতীয় রাজনীতিকেও। সন্দেশখালিতে শাহজাহান শেখের বাহিনীর হাতে ইডি অফিসারদের রক্তাক্ত হওয়া এবং সংবাদমাধ্যমের আক্রান্ত হওয়া নিয়ে যখন তোলপাড় চলছে, তখন সম্পূর্ণ অন্য কাজে ব্যস্ত ছিলেন বসিরহাটের তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহান। উল্লেখ্য, সন্দেশখালি নুসরতের লোকসভা কেন্দ্র বসিরহাটেরই অন্তর্গত।

তাঁর কেন্দ্রের একটি এলাকায় যখন ধুন্ধুমার চলছিল, তখন কী করছিলেন নুসরত? তাঁর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডল জানান দিচ্ছে, শুক্রবার সকাল ১০টা ২৫ মিনিটে একটি পোস্ট করেছিলেন নুসরত। তাতে তিনি জানান দিয়েছিলেন, তাঁর এবং তাঁর সঙ্গী যশ দাশগুপ্তের পরবর্তী ছবির একটি গান ইউটিউবে ১০ লক্ষ ভিউয়ের মাইলফলক ছুঁয়েছে। সেখানে পুরনো একটি লোকগানকে রিমিক্স করা হয়েছে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, ‘বন্ধু আমার রসিয়া, খাটের উপর বসিয়া, কী একখান গান বানাইসে’-র তালে নাচছেন যশ-নুসরত। এই জুটির আগামী ছবির নাম ‘মেন্টাল’। যশের প্রযোজনা সংস্থাই এই ছবিটি প্রযোজনা করেছে। শুক্রবারের ঘটনার পর শনিবার দুপুরেও দেখা যাচ্ছে, সমাজমাধ্যমে নুসরত রয়েছেন ‘মেন্টাল’ নিয়েই। শুক্রবার নুসরত ‘এক্স’ হ্যান্ডলে যে পোস্ট করেছিলেন, সেটি রিপোস্ট করেন আর এক অভিনেত্রী তথা তৃণমূল বিধায়ক ও চলচ্চিত্র পরিচালক রাজ চক্রবর্তীর স্ত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়। শনিবার শুভশ্রীর রিপোস্টটিকে ফের নিজের হ্যান্ডলে রিপোস্ট করে নুসরত লিখেছেন, ‘‘থ্যাঙ্ক ইউ সুইটি শুভশ্রী।’’

এমনিতে নিজের সংসদীয় এলাকায় খুব নিয়মিত যাওয়ার ‘সুনাম’ নুসরতের নেই। যা নিয়ে বসিরহাটের বিভিন্ন এলাকায় তৃণমূলের মধ্যেই সাংসদের বিরুদ্ধে ক্ষোভ এবং অনুযোগ রয়েছে। যা কখনও কখনও প্রকাশ্যেও চলে আসে। বসিরহাট লোকসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় ‘সাংসদ নিখোঁজ’ বলে পোস্টারও পড়েছিল। অনেকে বলেন, সেগুলি সেঁটেছিল তৃণমূলেরই একটি অংশ। আবার তৃণমূলের নেতৃত্বের দাবি, ওই পোস্টারগুলি সব বিজেপির ‘কারসাজি’ এবং ‘নোংরা রাজনীতি’। কয়েক মাস আগে নুসরতকে ফ্ল্যাট বিক্রি নিয়ে প্রতারণা সংক্রান্ত একটি মামলায় ইডি তলব করেছিল। তার কয়েক দিন পরে একটি কর্মসূচিতে নুসরতকে দেখা গিয়েছিল বসিরহাটে। তৃণমূল সূত্রের খবর, তার পর থেকে আর সে ভাবে তাঁকে এলাকায় দেখা যায়নি।

শুক্রবার তাঁর কেন্দ্রে ঘটে যাওয়া ঘটনার পর থেকে এলাকার সাংসদ হিসেবে নুসরত কোথাও কোনও প্রশ্নের জবাবে বা স্বতঃপ্রণোদিত হয়েও কোনও মন্তব্য করেননি বা বিবৃতি দেননি। তাঁর দলের বিভিন্ন নেতা-নেত্রীরা অবশ্য ওই বিষয়ে বিজেপি এবং ইডিকে পাল্টা আক্রমণ করতে শুরু করেছেন। তবে নুসরতের সমাজমাধ্যম বলছে, তিনি ব্যস্ত ‘মেন্টাল’-এর গানের সাফল্য নিয়ে। অনেকের বক্তব্য, নুসরত একজন সফল অভিনেত্রী। তিনি তাঁর কাজের বিপণন করতেই পারেন। যদিও অন্য একাংশের মতে, নুসরত যেমন অভিনেত্রী, তেমনই এক জন দায়িত্বশীল জনপ্রতিনিধিও। তাঁর এলাকার এত বড় ঘটনা নিয়ে তারও একটা বক্তব্য বা মন্তব্য থাকা প্রয়োজন ছিল। বিশেষত, কয়েক মাস পরেই যখন লোকসভা ভোট এবং বসিরহাটে নুসরতকে টিকিট দেওয়া হবে না, এমন কিছু তৃণমূলের তরফে এখনও পর্যন্ত জানানো হয়নি।

২০১৯ সালের নির্বাচনে কিছুটা চমক দিয়েই বসিরহাট কেন্দ্রে মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী করেছিলেন নুসরতকে। কিন্তু ভোটে জেতার পর নুসরত তাঁর দীর্ঘদিনের বান্ধব নিখিল জৈনের সঙ্গে ‘ডেস্টিনেশন ওয়েডিং’ সারতে চলে গিয়েছিলেন তুরস্কে। যে কারণে তাঁর সাংসদ হিসেবে শপথ নিতেও খানিকটা বিলম্ব হয়ে গিয়েছিল। নুসরতের সঙ্গে একই সফরে থাকায় আর এক অভিনেত্রী তথা যাদবপুরের তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তীরও শপথ নিতে দেরি হয়েছিল। তবে মাঝখানের সময়ে নুসরতের জীবনে অনেক বদলও হয়েছে। নিখিলের সঙ্গে সম্পর্ক ভেঙে যশের সঙ্গে থাকেন নুসরত। তাঁদের একটি পুত্রসন্তানও হয়েছে। ঘটনাচক্রে, যশ ২০২১ সালের বিধানসভা ভোটে বিজেপির হয়ে হুগলির চণ্ডীতলায় প্রার্থী হয়েছিলেন। কিন্তু তৃণমূলের স্বাতী খন্দকারের কাছে হেরে যান তিনি। তার পর থেকে যশ আর রাজনীতির আঙিনা মাড়াননি। যদিও নুসরত বসিরহাটের সাংসদ হয়ে রয়ে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE