Advertisement
২০ এপ্রিল ২০২৪
factory

Jute mill: ৩ বছর পরে কাল চালু হচ্ছে ইন্ডিয়া

এই মিলে স্থায়ী-অস্থায়ী মিলিয়ে প্রায় সাড়ে ৩ হাজার শ্রমিক রয়েছেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা 
শ্রীরামপুর শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ০৬:৪৫
Share: Save:

তিন বছরেরও বেশি সময় বন্ধ থাকার পরে শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিলের যন্ত্রপাতি ফের ঘুরতে চলেছে। কাল, সোমবার রথযাত্রার দিন চালু হচ্ছে উৎপাদনের কাজ।

শনিবার মালিক পক্ষ এবং মিলের ৯টি শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের মধ্যে এক বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। বৈঠকের পরে মিলের সিনিয়র পার্সোনেল ম্যানেজার সজল দত্ত জানান, সোমবার সকাল ৬টা থেকে ‘সাসপেনশন অব ওয়ার্ক’-এর বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নেওয়া হবে। তিনি বলেন, ‘‘বেশ কিছু ধরেই রক্ষণাবেক্ষণের কাজ চলছে। সোমবার কিছু শ্রমিককে নিয়ে উৎপাদনের কাজ চালু করা হবে। কাজ এগোনোর সঙ্গে সঙ্গে কিছু দিনের মধ্যেই ধাপে ধাপে সব শ্রমিককে কাজে নেওয়া হবে।’’

এই মিলে স্থায়ী-অস্থায়ী মিলিয়ে প্রায় সাড়ে ৩ হাজার শ্রমিক রয়েছেন। আর্থিক সঙ্কট, কাঁচা পাটের অভাব এবং বিশৃঙ্খলার কারণ দেখিয়ে ২০১৮ সালের ২৯ মে মিলে ‘সাসপেনশন অব ওয়ার্ক’ ঘোষণা করেছিলেন কর্তৃপক্ষ। এর পরে একের পর এক ত্রিপাক্ষিক বৈঠক ব্যর্থ হয়। শেষে মিলের জমি সংক্রান্ত একটি সমস্যা রাজ্য সরকারের মধ্যস্থতায় মিটে যাওয়ায় গত পয়লা এপ্রিল থেকে উৎপাদন চালুর কথা জানানো হয়েছিল। কিন্তু হয়নি। কারণ হিসেবে মিল কর্তৃপক্ষ জানিয়েছিলেন, জমির সমস্যা মিটলেও তার ইজারা দলিল তাঁরা হাতে পাননি। ফলে, উৎপাদন চালাতে যে ঋণের প্রয়োজন, ব্যাঙ্ক থেকে তা পাবেন না। এ দিন মালিকপক্ষের তরফে জানানো হয়েছে, ওই দলিল এখনও না পেলেও শীঘ্রই তা হাতে আসবে বলে তাঁরা মনে করছেন। এ ব্যাপারে রাজ্য সরকার সচেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

factory Jute Mill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE