Advertisement
২৫ এপ্রিল ২০২৪
water supply

পদ্মপুকুরে পাইপলাইন সারাই, কাল ২৪ ঘণ্টা জল বন্ধ হাওড়ায়

হাওড়া পুরসভা সূত্রের খবর, প্রায় ৪৫ বছরের পুরনো পদ্মপুকুর জলপ্রকল্পের মূল পাইপলাইনের অবস্থা খুবই সঙ্গিন।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০২ জুন ২০২১ ০৬:২১
Share: Save:

বিধানসভা নির্বাচনের জন্য স্থগিত থাকা পদ্মপুকুর জলপ্রকল্পের মূল পাইপলাইন মেরামতি শুরু হচ্ছে। এ জন্য হাওড়া শহরে ২৪ ঘণ্টা বন্ধ থাকবে পানীয় জল সরবরাহ। সোমবার হাওড়া পুরসভার দেওয়া নোটিসে জানানো হয়েছে, কাল, ৩ জুন বৃহস্পতিবার বেলা ১২টা থেকে পরদিন ৪ জুন শুক্রবার বেলা ১২টা পর্যন্ত পানীয় জলের সরবরাহ বন্ধ থাকবে। ৪ তারিখ দুপুর ১২টা ১৫ থেকে জল সরবরাহ স্বাভাবিক হতে পারে বলে মনে করছেন পুরকর্তারা।

হাওড়া পুরসভা সূত্রের খবর, প্রায় ৪৫ বছরের পুরনো পদ্মপুকুর জলপ্রকল্পের মূল পাইপলাইনের অবস্থা খুবই সঙ্গিন। জলের চাপ সহ্য করতে না পেরে প্রায়ই ছিদ্র হয়ে যাচ্ছে। ভাল্‌্ভের রক্ষণাবেক্ষণও প্রয়োজন। হাওড়া পুরসভার এক পদস্থ কর্তা বলেন, ‘‘মূল পাইপলাইনের ১২ থেকে ১৪ জায়গায় মেরামত করতে হবে। অসংখ্য ছিদ্র সারাই করা হবে। ভাল্‌ভেরও রক্ষণাবেক্ষণ হবে।’’

পুরসভা সূত্রের খবর, এর আগেও এই কাজ করার পরিকল্পনা ছিল। গত ১৫ মার্চ পুরসভা বিজ্ঞপ্তি দিয়ে জানায়, মূল পাইপলাইন মেরামতির জন্য ১৭ মার্চ বুধবার বেলা ১২টা থেকে পরদিন ১৮ মার্চ বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত জল সরবরাহ বন্ধ থাকবে। কিন্তু এপ্রিলের নির্বাচনের জন্য ফের বিজ্ঞপ্তি জারি করে কাজ স্থগিত করা হয়েছিল।

এ দিন পুরসভার তরফে জানানো হয়েছে, মূল পাইপলাইনে মেরামতির সময়ে বেলেপোলের কাছে ৯০০ মিমি ব্যাসযুক্ত ভাল‌্ভ পরিবর্তন করা হবে। পাম্প হাউসের ভিতরে অপরিশোধিত জলের পাইপলাইনও মেরামত করা হবে। পুরসভা সূত্রের খবর, মূল পাইপলাইনের কোথাও কোথাও এমন অবস্থা হয়ে রয়েছে, যা দ্রুত না সারালে শহরে পানীয় জল সরবরাহ পুরো বন্ধ হয়ে যাবে। এ জন্য পূর্ত দফতর, পুলিশ ও পুরসভার বিভিন্ন দফতরের সঙ্গে সমন্বয় করে বৃহস্পতিবার থেকে মেরামতির কাজ শুরু করছে পুরসভা।

পুরসভার বক্তব্য, এই সমন্বয়ের অভাবের জন্য পাইপলাইন মেরামত করা যাচ্ছিল না। কারণ, এই কাজে রাস্তা খুঁড়তে হবে। ফলে যানজট হওয়ার আশঙ্কা থাকে। সে ক্ষেত্রে হাওড়া সিটি ট্র্যাফিক পুলিশ কিংবা পূর্ত দফতরের সঙ্গে আলোচনা করে এই কাজ করতে হয়। পুর কমিশনার ধবল জৈনের উদ্যোগে পুলিশ ও পূর্ত দফতরের সঙ্গে আলোচনা করেই সারাই শুরু হচ্ছে বলে পুরসভা জানিয়েছে। এক পুর আধিকারিক বলেন, ‘‘মেরামত ছাড়াও পদ্মপুকুর জলপ্রকল্পে কেএমডিএ–র অংশেও কিছু সংস্কার হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Repairing water supply
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE