Advertisement
০৬ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

হাওড়ায় আরও ৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে রাখতে নেওয়া হবে স্কুলবাড়িও

ভোটের ৭২ ঘণ্টা আগে হাওড়ায় মোট ৪৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ আসায় এত সংখ্যক বাহিনীকে কোথায় রাখা হবে, তা নিয়ে কার্যত নাজেহাল প্রশাসন।

An image of Central Force

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ০৬:২৮
Share: Save:

পঞ্চায়েত নির্বাচনে বেশি সংখ্যক কেন্দ্রীয় বাহিনী আসায় শেষ পর্যন্ত তাদের থাকার জন্য স্কুলবাড়ি নেওয়ার সিদ্ধান্ত নিল হাওড়া জেলা প্রশাসন। এর আগে পড়ুয়াদের পঠনপাঠনের যাতে ক্ষতি না হয়, তার জন্য স্কুলবাড়ি বাদ দিয়ে কেন্দ্রীয় বাহিনীকে রাখতে সরকারি জায়গা বা অনুষ্ঠানবাড়ি ভাড়া নিতে নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। কিন্তু ভোটের ৭২ ঘণ্টা আগে হাওড়ায় মোট ৪৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ আসায় এত সংখ্যক বাহিনীকে কোথায় রাখা হবে, তা নিয়ে কার্যত নাজেহাল প্রশাসন। তাই শেষ পর্যন্ত বিভিন্ন ব্লকের হাইস্কুলগুলিতে জওয়ানদের রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রের খবর।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ৮ জুলাই, নির্বাচনের দিন বালি-জগাছা ব্লকে তিন, ডোমজুড়ে ছয়, সাঁকরাইলে পাঁচ, পাঁচলায় চার ও জগৎবল্লভপুরে চার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। এ ছাড়া, উলুবেড়িয়া ১ ও ২ নম্বর ব্লক, আমতা ১ ও ২ নম্বর ব্লক, বাগনান ১ ও শ্যামপুর ১ নম্বর ব্লকে থাকবে ১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। উদয়নারায়ণপুরে তিন ও বাগনান-২ ব্লকে দুই কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। প্রসঙ্গত, ডোমজুড় ও সাঁকরাইলে সব থেকে বেশি গ্রাম পঞ্চায়েত থাকায় ওই দু’টি এলাকায় সর্বাধিক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। নির্বাচনের দিন ডোমজুড়ে ছয় কোম্পানি ও সাঁকরাইলে পাঁচ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

জেলা প্রশাসনের এক কর্তা বুধবার জানান, এর আগে হাওড়ায় ভোটের জন্য ১১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসেছিল। কিন্তু নির্বাচন কমিশন জানিয়েছে, ভোট করাতে হাওড়ায় আসবে আরও ৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রথমে আসা ১১ কোম্পানি বাহিনীকে রাখতে মূলত ডোমজুড় ও জগৎবল্লভপুর ব্লকের বিভিন্ন সরকারি বাড়িতে ব্যবস্থা করেছে জেলা প্রশাসন। কিন্তু বাকি যে ৩৭ কোম্পানি বাহিনী আসছে, তাদের রাখতে হলে স্কুলবাড়ি ছাড়া উপায় নেই। এ জন্য এ দিন সকাল থেকেই জেলা প্রশাসনের আধিকারিক ও পুলিশকর্তারা মিলে বিভিন্ন ব্লকের হাইস্কুল খুঁজতে নেমে পড়েন। তবে বাহিনীকে রাখার জন্য ঠিক কতগুলি স্কুল নেওয়া হবে, তা রাত পর্যন্ত ঠিক হয়নি।

জেলা প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, কম সংখ্যক স্কুল নেওয়ার চেষ্টা করা হচ্ছে। তাই কয়েকটি বেসরকারি বি এড কলেজকে বেছে নেওয়া হয়েছে। ওই কর্তা জানান, হাওড়ার মোট ৩০৩১টি বুথের প্রায় সব ক’টিতেই নিয়মানুযায়ী দু’জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানকে মোতায়েন করা হবে। যেখানে কম পড়বে, সেখানে মিলিয়ে-মিশিয়ে থাকবেন রাজ্য সশস্ত্র বাহিনীর জওয়ানেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE