Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Howrah Municipality: পরিষেবা খতিয়ে দেখতে হাওড়া পুরসভায় পর্যবেক্ষক

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ০৩ ডিসেম্বর ২০২১ ০৬:০৬
হাওড়া পৌর নিগম।

হাওড়া পৌর নিগম।
ফাইল চিত্র।

স্বাস্থ্য, নিকাশি ও সাফাই দফতরের কাজকর্মে জোর দিতে বৃহস্পতিবার হাওড়া পুরসভায় এসে বৈঠক করলেন ওই জেলার জন্য পুর ও নগরোন্নয়ন দফতর নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক। শহরে ডেঙ্গি ও ম্যালেরিয়া প্রতিরোধের পাশাপাশি নিকাশি এবং জঞ্জালের সমস্যা কী ভাবে মেটানো যায়, তা নিয়ে প্রশাসকমণ্ডলীর সদস্য ও পুরসভার পদস্থ আধিকারিকদের সঙ্গে আলোচনা করেন বিশেষ পর্যবেক্ষক জলি চৌধুরী। তিনি পুর ও নগরোন্নয়ন দফতরের অতিরিক্ত সচিব।

পুরসভা সূত্রের খবর, স্বাস্থ্য বিভাগের কর্মীদের দিয়ে ডেঙ্গি মোকাবিলার পাশাপাশি মশা মারতে একটি বেসরকারি সংস্থাকে আগেই নিয়োগ করা হয়েছে। ওই সংস্থার ভেক্টর কন্ট্রোল টিমের সদস্যেরা শহরের ১০টি ডেঙ্গিপ্রবণ ওয়ার্ডকে চিহ্নিত করে সেখানে মশা-নিয়ন্ত্রণের কাজ শুরু করেছেন। সেই কারণে ওই সমস্ত ওয়ার্ডে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা অনেকটাই কমেছে বলে দাবি পুরসভার।

প্রশাসকমণ্ডলীর চেয়ারপার্সন সুজয় চক্রবর্তী বলেন, ‘‘বেসরকারি সংস্থাকে দিয়ে ডেঙ্গি নিয়ন্ত্রণের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিশেষ পর্যবেক্ষক। বলেছেন, এ ভাবে অন্যান্য পুরসভাতেও ডেঙ্গি নিয়ন্ত্রণ করা যায় কি না, দেখা হবে।’’

Advertisement

বৈঠকে শহরের নর্দমাগুলি অবিলম্বে সংস্কারের সিদ্ধান্ত হয়েছে। পচা খাল, তিন নম্বর খাল ও ছ’নম্বর খালের সংস্কার এবং বেলগাছিয়া ভাগাড়ের নর্দমা সাফাইয়ের জন্য সেচ দফতরের আধিকারিকদের বলা হয়েছে। চেয়ারপার্সন জানান, সেচ দফতরের তরফে হাওড়া পুরসভাকে জানানো হয়েছে, ১৫ ডিসেম্বরের মধ্যে শহরের খালগুলির সংস্কারের জন্য বিস্তারিত প্রকল্প রিপোর্ট তৈরির কাজ শেষ করা হবে। তার পরেই সংস্কার শুরু হয়ে যাবে।

পাশাপাশি, এ দিনের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, বেলগাছিয়া ভাগাড়ের উচ্চতা কমানোর কাজও হবে। সেখানে কয়েকটি বেসরকারি সংস্থাকে দিয়ে প্রথমে পচনশীল এবং অপচনশীল বর্জ্য আলাদা করা হবে। পরে সেগুলি থেকে নানা ধরনের জিনিস তৈরি করা হবে। একটি বেসরকারি সংস্থা ইতিমধ্যেই সেখানে এই কাজ শুরু করেছে। একই সঙ্গে শহরের প্রতিটি বরোর বড় বড় ভ্যাটে পচনশীল ও অপচনশীল বর্জ্য আলাদা করার জন্য নতুন যন্ত্র বসানোর পরিকল্পনাও হয়েছে। কয়েকটি বেসরকারি সংস্থাকে দিয়ে এই কাজ করানো হবে বলে হাওড়া পুরসভার তরফে জানানো হয়েছে।

চেয়ারপার্সন জানান, বিশেষ পর্যবেক্ষকের কাছে পুরসভায় আধিকারিক এবং কর্মী নিয়োগের আবেদন করা হয়েছে। কারণ, পুরসভা থেকে অনেকেই অবসর নিয়েছেন। কিন্তু সেই পদে নতুন নিয়োগ হয়নি।

আরও পড়ুন

Advertisement