Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Jagadhatri Puja 2021

Jagadhati Puja 2021: আজও নবমীর সকাল, দুপুর ও সন্ধ্যায় জগদ্ধাত্রীর পুজো হয় চুঁচুড়ার গঙ্গোপাধ্যায় পরিবারে

চুঁচু়ড়ার দেবেন সোম লেনে প্রায় ১২ বিঘা এলাকা জুড়ে গঙ্গোপাধ্যায় পরিবারের বসতবাড়ি।

আজও নবমীতে তন্ত্র মতে ত্রৈকালিক পুজো চলে আসছে চুঁচুড়ার গঙ্গোপাধ্যায় পরিবারে

আজও নবমীতে তন্ত্র মতে ত্রৈকালিক পুজো চলে আসছে চুঁচুড়ার গঙ্গোপাধ্যায় পরিবারে

নিজস্ব সংবাদদাতা
চুঁচুড়া শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ১৯:০৩
Share: Save:

আজও নবমীতে তন্ত্র মতে ত্রৈকালিক পুজো চলে আসছে চুঁচুড়ার গঙ্গোপাধ্যায় পরিবারে। ৩০০ বছরেরও বেশি সময় আগে নিজের গড়া বেদিতে জগদ্ধাত্রী পুজো শুরু করেছিলেন অমৃতলাল গঙ্গোপাধ্যায়। সেই থেকেই শুরু। আজও গঙ্গোপাধ্যায় বাড়ির নবমীর পুজো দেখতে ভিড় জমান এলাকার বহু মানুষ।

চুঁচু়ড়ার দেবেন সোম লেনে প্রায় ১২ বিঘা এলাকা জুড়ে গঙ্গোপাধ্যায় পরিবারের বসতবাড়ি। ওই বাড়ির উঠোনেই বেদি তৈরি করে পুজো শুরু করেছিলেন অমৃতলাল। সেই বেদিতে রাখা রয়েছে বহু প্রাচীন পুথিও। এখন অবশ্য ওই বেদিতে পুজো হয় না। গত ৫০ বছর ধরে গঙ্গোপাধ্যায় বাড়ির জগদ্ধাত্রী পুজো হচ্ছে বারান্দায় তৈরি নতুন একটি বেদিতে। সেই পুজোর দায়িত্বে এখন রয়েছেন অমৃতলালের উত্তরসূরি কুশলকুমার গঙ্গোপাধ্যায়ের ছেলেরা।

পরম্পরা মেনেই নবমী তিথিতে সকালে, দুপুরে এবং সন্ধ্যা-- তিন বেলা পুজো হয় অমৃতলালের বাড়িতে। বছর দুয়েক আগেও নবমীর দিনে অন্তত দু’হাজার লোক খেতেন সেখানে। কোভিড পরিস্থিতিতে এক সঙ্গে অত লোককে জায়গা দেওয়া সম্ভব হচ্ছে না ঠিকই, তবে বাড়িতে পাঠিয়ে দেওয়া হচ্ছে ভোগ।

পরিবারের এক সদস্য প্রশান্ত গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘আজও আমাদের বাড়িতে একান্নবর্তী পরিবারই থেকে গিয়েছে। বাড়ির প্রায় ৩০ জন সদস্যের রান্না হয় এক সঙ্গে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagadhatri Puja 2021 Chandannagar Chinsurah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE