Advertisement
১১ মে ২০২৪
tarakeswar

WB Municipal Election 2022: স্বর্ণমন্দিরের আদলে তারকেশ্বরের দুধপুকুরকে সাজানোর পরিকল্পনা বাস্তবায়িত হোক

কতটা পরিষেবা দিতে সক্ষম হল তারকেশ্বর পুরসভা? আসন্ন পুর নির্বাচনে কোন দিকগুলোর কথা মাথায় রেখে ভোট দেবেন সাধারণ মানুষ?

তারকেশ্বর পুরসভা।

তারকেশ্বর পুরসভা। —নিজস্ব চিত্র।

তানিয়া ভাদুড়ি
তানিয়া ভাদুড়ি
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৫
Share: Save:

তারকেশ্বর একটি তীর্থস্থান এবং প্রাচীন শহর। ১৯৭৫-এ তারকেশ্বর পুরসভা গঠিত হয়। আমরা দেখেছি যে বিগত বছরগুলোয় তারকেশ্বর পুরসভা তীর্থস্থান উন্নয়নের কাজ দায়িত্ব সহকারে পালন করছে। তবে বেশ কয়েক বছর ধরে রাস্তার অবস্থা বেহাল ছিল। গত কয়েক বছরে রাস্তার উন্নতি হয়েছে। বেশ কয়েকটি ওয়ার্ডে বর্ষার জমা জলে চলতে অসুবিধার মধ্যে পড়তে হয়। বাসস্ট্যান্ড সংলগ্ন বর্ধমান রোডে রাস্তায় অবস্থা বেহাল থাকে এখনও।

তারকেশ্বর শহরকে পরিচ্ছন্ন রাখতে পুরসভার পক্ষ থেকে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানি। যেমন সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের মাধ্যমে প্রত্যেক বাড়ি থেকে নোংরা আবর্জনা সংগ্রহ করে তা রিসাইক্লিং করে পুনর্ব্যবহারের জন্য উদ্যোগ নিয়েছে পুরসভা। প্লাস্টিক বর্জনের জন্য এবং খাবারের দোকানের পাশে পুরসভার পক্ষ থেকে ডাস্টবিনের ব্যবস্থা করা হয়েছে পরিষ্কার ও দূষণমুক্ত শহর গড়তে। রাস্তায় কফ, থুথু না ফেলার জন্য বিশেষ ব্যবস্থার প্রয়োজন রয়েছে।

বর্তমানে তারকেশ্বরে পানীয় জল নিয়ে কিছু বলার নেই। পানীয় জলের কোনও অভাব নেই শহরে। আগে পানীয় জলের জন্য বেশ কয়েকটি ওয়ার্ডে ভোগান্তি হত। তবে এখন নিয়মমাফিক প্রয়োজনীয় পানীয় জল সরাবরাহ করে পুরসভা। জল অপচয়ের বিষয়ে নজরদারি প্রয়োজন।

নিকাশি ব্যবস্থা খুব একটা ভাল নয়। বিশেষ করে বর্ষাকালে বেশ কয়েকটি ওয়ার্ডে জল জমার ফলে ভোগান্তির শিকার হন সাধরণ মানুষ। তবে সেই ভোগান্তি দূর করতে গোটা শহর জুড়ে নিকাশি ব্যবস্থা পাকা করার লক্ষ্য নিয়েছে পুরসভা। কাজও হচ্ছে। বিগত বছরগুলোতে পুরবোর্ড এই সমস্যা সমাধানের চেষ্টা করেছে। কিন্তু খুব একটা সফল হয়নি। আশা করব, পরবর্তী পুরবোর্ড গঠনের পরে বিষয়টায় বিশেষ নজর দেবে।

আলোর কোনও সমস্যা নেই। মোড়গুলিতে বিগত বছরে হাই মাস্ট লাইট লাগানোর ফলে শহরটি আলোকজ্জ্বল হয়ে উঠেছে।

তারকেশ্বর পুরসভাকে তার আওতায় থাকা স্বাস্থ্য ব্যবস্থার আরও উন্নত পরিকাঠামো গঠন করতে হবে।

তিনটি রেল গেট তারকেশ্বর পুরসভার মধ্যে পড়ে যা, স্বাভাভিক জনজীবনে ব্যাপক প্রভাব ফেলে। এর ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। শহরবাসীকে যানজট মুক্ত করতে তিনটি রেল গেট নিয়ে বিশেষ চিন্তা ভাবনা নিয়ে বিকল্প কিছু ব্যবস্থা করুক পুরসভা। যদিও তারকেশ্বর শহরকে যানজটমুক্ত করতে ইতিমধ্যেই ফোর লেনের কাজ শুরু করেছে পুরসভা।

তারকেশ্বর পুরসভায় একটি সাংষ্কৃতিক মঞ্চের অবশ্যই প্রয়োজন। বাম আমলে অর্ধনির্মিত বিদ্যাসাগর ভবন সম্পূর্ণ করুক পুরসভা। অথবা নতুন করে একটি সংষ্কৃতি মঞ্চ নির্মাণ করা হোক।

দুধ পুকুর সংস্কার করার পরিকল্পনা গ্রহণ করলেও তা বাস্তবায়িত হয়নি। পঞ্জাবের স্বর্ণ মন্দিরের আদলে দুধ পুকুরকে সাজানোর পরিকল্পনা বাস্তবায়িত করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE