×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

স্থায়ী করার দাবি তুলে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে গেলেন হাওড়ার অস্থায়ী সাফাই কর্মীরা

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ০৮ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫৯
আন্দোলনের অস্থায়ী সাফাই কর্মীরা।

আন্দোলনের অস্থায়ী সাফাই কর্মীরা।
নিজস্ব চিত্র।

স্থায়ীকরণ, সমকাজে সমবেতন-সহ বেশ কিছু দাবি নিয়ে এ বার অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে চলে গেলেন হাওড়া পুরসভার অস্থায়ী সাফাই কর্মীরা। এর আগেও তাঁরা এই দাবিগুলি নিয়ে পুর কমিশনারের সঙ্গে দেখা করেন। কিন্তু কোনও কাজ না হওয়ায় শেষ পর্যন্ত কর্মবিরতি শুরু করলেন তাঁরা। সোমবার হাওড়া পুরসভার গেটের সামনে দফায় দফায় বিক্ষোভও দেখান।

অস্থায়ী সাফাই কর্মীদের তরফে স্থায়ীকরণ, সমকাজে সমবেতন ছাড়াও বেতন বৃদ্ধি এবং কর্মরত অবস্থায় কারও মৃত্যু হলে তাঁদের ছেলে মেয়েদের চাকরির দাবি পেশ করা হয়েছে। এই দাবিগুলি নিয়ে সোমবার প্রথমে বঙ্কিম সেতুর নীচে জড়ো হন কয়েকশো মহিলা পুরুষ সাফাই কর্মী। সেখানে এক দফা বিক্ষোভ প্রদর্শনের পর পুরনিগমের গেটের কাছে রাস্তায় বসে বিক্ষোভ দেখান তাঁরা।

সুবোধ মল্লিক নামে এক আন্দোলনকারী জানান, অবিলম্বে তাঁদের স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি এবং অন্যান্য সুযোগ সুবিধা দিতে হবে। আর এই দাবি পূরণ না হলে লাগাতার আন্দোলন চালিয়ে যাবেন তাঁরা।

Advertisement

অস্থায়ী সাফাই কর্মীদের এই আন্দোলন নিয়ে রাজ্যের সমবায় মন্ত্রী এবং হাওড়া পুরপ্রশাসক বোর্ডের প্রাক্তন সদস্য অরূপ রায় জানিয়েছেন, তিনি বিষয়টি নিয়ে পুর কমিশনারের সঙ্গে কথা বলেছেন। রাজ্যের পুরদফতরের সেক্রেটারি সঙ্গেও কথা হয়েছে। খুব শীঘ্রই সমাধানসূত্র পাওয়া যাবে বলে আশ্বাস দেন অরূপ।

Advertisement