Advertisement
১৯ মে ২০২৪
Botanical Garden

ভাঙন রোধের প্রকল্প মঞ্জুরে যথাযথ পদক্ষেপের নির্দেশ

একই সঙ্গে অর্থ দফতরের অনুমোদন পাওয়ার পরবর্তী ছ’মাসের মধ্যে গঙ্গাপাড়ের ভাঙন রোধের প্রকল্প বাস্তবায়নের জন্য সেচ দফতরকে নির্দেশ দিয়েছে আদালত।

হাওড়ার বটানিক্যাল গার্ডেন।

হাওড়ার বটানিক্যাল গার্ডেন। —ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০৭:৩০
Share: Save:

হাওড়ার বটানিক্যাল গার্ডেন সংলগ্ন গঙ্গাপাড়ের ভাঙন রুখতে প্রকল্পের প্রস্তাব গ্রহণ করা হয়েছে বলে আগেই জাতীয় পরিবেশ আদালতে জানিয়েছিল রাজ্য সেচ ও জলপথ দফতর। প্রায় ১.৬৫ কোটি টাকার প্রস্তাবিত সেই প্রকল্প প্রশাসনিক ও আর্থিক অনুমোদনের জন্য অর্থ দফতরের কাছে পাঠানো হয়েছে বলে দফতর সূত্রের খবর। সেই প্রস্তাব খতিয়ে দেখে আগামী দু’মাসের মধ্যে অনুমোদনের ক্ষেত্রে যথাযথ পদক্ষেপের জন্য রাজ্য অর্থ দফতরকে নির্দেশ দিল পরিবেশ আদালত।

একই সঙ্গে অর্থ দফতরের অনুমোদন পাওয়ার পরবর্তী ছ’মাসের মধ্যে গঙ্গাপাড়ের ভাঙন রোধের প্রকল্প বাস্তবায়নের জন্য সেচ দফতরকে নির্দেশ দিয়েছে আদালত।

প্রসঙ্গত, শিবপুর বটানিক্যাল গার্ডেন সংলগ্ন গঙ্গাপাড়ের ভাঙন সংক্রান্ত একটি মামলা গত মার্চে পরিবেশ আদালতে দায়ের হয়েছিল। সেই মামলার পরিপ্রেক্ষিতেই সেচ দফতর জানায়, গঙ্গার পাড় ঘেঁষা উদ্যানের এলাকা প্রায় আড়াই কিলোমিটার। তার মধ্যে ৬০০ মিটার এলাকার মাটি ইতিমধ্যেই ক্ষয়ে গিয়েছে। বটানিক্যাল গার্ডেন কর্তৃপক্ষ যদিও জানিয়েছেন, তাঁদের এলাকা অক্ষত ও নিরাপদ রয়েছে। তা ছাড়া, মাটির ক্ষয় রুখতে ইতিমধ্যেই সমস্ত পদক্ষেপ করা হয়েছে।

কিন্তু পরিবেশবিদদের একাংশের আশঙ্কা, ভাঙনের তীব্রতার মাত্রা যতটা, তাতে এই প্রস্তাব কার্যকর হলেও সমস্যা মিটবে কি? মামলার আবেদনকারী, পরিবেশকর্মী সুভাষ দত্তের কথায়, ‘‘সেচ দফতরের প্রকল্প আদৌ কার্যকর হবে কি না, এ সব কিছু নিয়েই সংশয় রয়েছে। জোড়াতাপ্পি দিয়ে যে গঙ্গার ভাঙন রোধের মোকাবিলা করা যাবে না, তা রাজ্য সরকার আদৌ জানে তো?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Botanical Garden River Erosion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE