Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hindmotor

Hindusthan Motors: কারখানা বন্ধ, প্রশাসনের দরজায় ঘোরা শ্রমিকরা স্মারকলিপি দিলেন বিশ্বকর্মার কাছে

এখনও কিছু শ্রমিক থাকেন কোয়ার্টারে। তাঁদের জল ও বিদ্যুতের লাইন কেটে দেওয়া হয়েছে।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
উত্তরপাড়া শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৬:২৪
Share: Save:

প্রশাসনের দরজায় দরজায় ঘুরেও লাভ হয়নি। তাই উত্তরপাড়ার হিন্দুস্থান মোটরসের শ্রমিকরা কারখানা খোলার দাবিতে ডেপুটেশন দিলেন ‘বিশ্বকর্মা’-র কাছে। কারখানা খোলার দাবিতে এই অভিনব প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেছিলেন স্থানীয় বিজেপি নেতৃত্ব। শ্রমিকদের নিয়ে পুজোর দিনই বিশ্বকর্মার মূর্তির সামনে স্মারকলিপি জমা দিলেন শ্রমিকরা।

এক সময় হিন্দুস্থান মোটরস ছিল এশিয়ার বৃহত্তম মোটর কারখানা। ২০১৪ সালের মে মাস থেকে সেই কারখানা পুরোপুরি বন্ধ হয়ে পড়ে রয়েছে। কারখানা খোলার দাবি নিয়ে সরকার, মালিক পক্ষ, সবার দোরে দোরে ঘুরেছেন শ্রমিকরা। কিন্তু কোনও লাভ হয়নি। ক্রমে কারখানার এলাকা জঙ্গলে ভরে গিয়েছে। লোহার যন্ত্রাংশ চুরি হয়ে যাচ্ছে। সামান্য পাহারা দেওয়ারও কেউ নেই। এখনও কিছু শ্রমিক থাকেন কোয়ার্টারে। তাঁদের জল ও বিদ্যুতের লাইন কেটে দেওয়া হয়েছে। কষ্টে রয়েছে শ্রমিকরা। এমন অবস্থায় ভগবানের কাছে আর্জি জানানো ছাড়া আর উপায় নেই মনে করে বিশ্বকর্মার কাছে কর্মসূচিতে অংশ নিলেন শ্রমিকরা।

শুক্রবার হিন্দমোটরের স্থানীয় বিজেপি নেতৃত্ব কিছু শ্রমিককে নিয়ে এই কর্মসূচি পালন করেন। একটা সময়ে হিন্দমোটরে খুব বড় করে বিশ্বকর্মা পুজো হত। শ্রমিক পরিবার সেই পুজোয় আনন্দে মেতে উঠতেন। এখন সব অন্ধকার। এখন অসামাজিক কাজকর্মের আখড়া হয়েছে এই কারখানার পড়ে থাকা জমি। বিজেপি নেতা পঙ্কজ রায় বললেন, ‘‘দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে কারখানা। আমরা কাউন্সিলর থেকে রাজ্যপাল, সবার কাছে ডেপুটেশন দিয়েছি। কিছু হয়নি। এখন ভগবানের কাছে ডেপুটেশন দিচ্ছি।’’

উত্তরপাড়া পুরসভার পুর প্রশাসক তথা তৃণমূল নেতা দিলীপ যাদব এই নিয়ে বলেন, ‘‘এ সব শুনলে মানুষ হাসবে। আজকে প্রধানমন্ত্রীর জন্মদিন, দেশবাসীর হিতের জন্য কিছু বললে ভাল হত। নতুন শিল্প গড়ার কথা বলুন প্রধানমন্ত্রী। বিজেপি-র আমলে ভারতবর্ষের শ্রমিকরা সবচেয়ে বেশি সঙ্কটে রয়েছেন। হিন্দুস্তান মোটর-সহ সমস্ত কলকারখানা যাতে খোলে এবং নতুন নতুন শিল্প গড়ে ওঠে, সেই জন্য আমাদের মুখ্যমন্ত্রী সর্বতোভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hindmotor industry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE