Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Corona

রক্ত দিন, টিকার স্লট নিন, অভিনব উদ্যোগ শহরের হাসপাতালের

করোনা পরিস্থিতির মধ্যেই রক্তের জন্য অনেক সময়ই রোগীর পরিজনদের একাধিক ব্লাড ব্যাঙ্কে ঘুরতে হচ্ছে। পাশাপাশি টিকার স্লট পেতেও অপেক্ষা করতে হচ্ছে সাধারণ মানুষকে। 

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ২২:০৪
Share: Save:

সোমবার ছিল বিশ্ব রক্তদান দিবস। করোনা আবহে কমেছে রক্তদান। এই পরিস্থিতিতে আমরি হাসপাতালের অভিনব উদ্যোগ। রক্তদানে উৎসাহ বাড়াতে রক্তদাতাদের টিকার স্লট দেওয়া হবে হবে বলে জানালেন হাসপাতাল কর্তৃপক্ষ। করোনা থেকে বাঁচতে টিকার কদর সর্বত্রই। কিন্তু সময় মত টিকার স্লট মেলা ভার। কিডনি, থ্যালাসেমিয়া-সহ একাধিক জটিল রোগের চিকিৎসায় রক্তের প্রয়োজন লেগেই থাকে। সেই তুলনায় করোনা পরিস্থিতিতে অনেকে যেমন হাসপাতালে রক্ত দিতে আসতে ভয় পাচ্ছেন। তেমনই রক্তদান শিবির কম হওয়াতে রক্তের সংকট লেগেই রয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যেই রক্তের জন্য অনেক সময়ই রোগীর পরিজনদের একাধিক ব্লাড ব্যাঙ্কে ঘুরতে হচ্ছে। পাশাপাশি টিকার স্লট পেতেও অপেক্ষা করতে হচ্ছে সাধারণ মানুষকে। আমরি হাসপাতালের সিইও রূপক বড়ুয়া এ প্রসঙ্গে বলেন, ‘‘অতিমারির শুরু থেকেই রোগীদের জন্য রক্ত পেতে সমস্যায় পড়তে হচ্ছে। আগের তুলনায় স্বেচ্ছায় রক্তদানের সংখ্যা কমেছে। করোনা রোগের চিকিৎসাতেও রক্ত প্রয়োজন হয়। তাই মুমূর্ষু রোগীদের জন্য যাঁরা রক্ত দেবেন তাদের আমরা ভ্যাকসিনের রক্ষা কবচ দেব।’’ রক্তদাতা চাইলে পরিবারের অন্য সদস্যের জন্যও ওই টিকার স্লট নিতে পারেন। সোমবার এই ব্যবস্থা চালু হওয়ার পর ৬ জন আমরি হাসপাতালে রক্ত দিয়েছেন বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁদের প্রত্যেককেই টিকার স্লট দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Blood Donation COVID-19 Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE