Advertisement
১৪ জুন ২০২৪
Maniktala

সাগরদিঘিতে উপনির্বাচন হলে, মানিকতলায় কেন নয়? প্রশ্ন তুলে কমিশনকে চিঠি অধীরের

কমিশন সূত্রে খবর, ২০২১ সালের মানিকতলার ভোটের ফল নিয়ে একটি নির্বাচনী পিটিশন দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। এমতাবস্থায় কোনও ভাবেই ভোট করাতে পারবে না নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনারকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরী। 

নির্বাচন কমিশনারকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরী।  নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৮:২৪
Share: Save:

আগামী ২৭ ফেব্রুয়ারি সাগরদিঘিতে উপনির্বাচন। অথচ ২০২২ সালের ২০ ফেব্রুয়ারি রাজ্যের আরও এক মন্ত্রী সাধন পাণ্ডের প্রয়াণে শূন্য হয়েছে উত্তর কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্র। সেখানে ভোটের ঘোষণা করেনি কমিশন। নিয়মানুযায়ী, কোনও লোকসভা বা বিধানসভা কেন্দ্র যে কোনও কারণে খালি হলে, ৬ মাসের মধ্যে ভোট করতেই হবে কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে। সেই নিয়মের কথা উল্লেখ করে কেন এখনও মানিকতলা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে না, তা জানতে চেয়ে নির্বাচন কমিশনারকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরী।

নির্বাচন কমিশনের সিইও রাজীব কুমারকে লেখা চিঠিতে প্রদেশ সভাপতি দুই বিধায়কের মৃত্যুর দিনের কথা উল্লেখ করেছেন। সঙ্গে তিনি দাবি করেছেন, সাগরদিঘিতে যদি এত দ্রুত উপনির্বাচন সম্ভব হয়, তাহলে মানিকতলায় উপনির্বাচন কেন সম্ভব হচ্ছে না? কারণ, সুব্রতের মৃত্যু হয়েছে গত বছর ২৭ ডিসেম্বর। সেই ঘটনার এখনও ৩ মাসও অতিবাহিত হয়নি। আর গত বছর ফেব্রুয়ারি মাসে প্রয়াত হয়েছেন সাধন। তাই দুটি কেন্দ্র নিয়েই কমিশনের একই অবস্থান হওয়া উচিত।

তবে কমিশন সূত্রে খবর, ২০২১ সালের মানিকতলার ভোটের ফলাফল নিয়ে একটি নির্বাচনী পিটিশন দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। এমতাবস্থায় কোনও ভাবেই ভোট করাতে পারবে না নির্বাচন কমিশন। তাই মানিকতলাকে বাদ রেখেই পশ্চিমবঙ্গ তথা দেশের বিভিন্ন প্রান্তে শূন্য হওয়া লোকসভা ও বিধানসভা আসনে উপনির্বাচন করাচ্ছেন তাঁরা। যদিও সাগরদিঘি উপনির্বাচনে প্রার্থী দেওয়ার ক্ষেত্রে এগিয়ে গিয়েছে শাসকদল তৃণমূল। সাগরদিঘিতে তৃণমূলের প্রার্থী হয়েছেন ব্লক সভাপতি দেবাশিস বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maniktala adhir chowdhury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE