Advertisement
২৫ এপ্রিল ২০২৪
partha chatterjee

Partha Chatterjee: পার্থের বাড়িতে যখন ইডি, পিংলায় মন্ত্রীর আত্মীয়ের বাড়িতে হানা আয়কর দফতরের কর্তাদের

শুক্রবার দুপুরে পিংলা থানার খিরিন্দা গ্রামে পার্থের জামাইয়ের মামা কৃষ্ণপ্রসাদ অধিকারীর বাড়িতে যায় আয়কর দফতরের পাঁচ সদস্যের একটি দল।

পার্থ চট্টোপাধ্যায়

পার্থ চট্টোপাধ্যায়

নিজস্ব সংবাদদাতা
পিংলা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৮:০১
Share: Save:

শুক্রবার সকালে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে হানা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। রাজ্যের শিল্পমন্ত্রী এবং প্রাক্তন শিক্ষামন্ত্রীর বাড়িতে যখন তল্লাশি চলছে, তখন পশ্চিম মেদিনীপুরের পিংলায় তাঁরই এক আত্মীয়ের বাড়িতে হানা দিল আয়কর দফতর।

শুক্রবার দুপুরে পিংলা থানার খিরিন্দা গ্রামে পৌঁছয় আয়কর দফতরের পাঁচ সদস্যের একটি দল। তদন্তকারীরা যাঁর বাড়িতে হানা দিয়েছেন, তিনি পার্থের জামাই কল্যাণময় ভট্টাচার্যের মামা কৃষ্ণপ্রসাদ অধিকারী। যদিও আয়কর দফতরের আধিকারিকেরা কেন তাঁর বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদ করেছেন, সে ব্যাপারে নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি।

স্কুলশিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলায় পার্থের নাম উঠে আসার পর থেকেই পিংলার প্রত্যন্ত গ্রামে গড়ে ওঠা একটি বেসরকারি স্কুলের ‘কেতাদুরস্ত’ বাড়ি বিরোধীদের আক্রমণের বিষয়বস্তু হয়ে উঠেছিল। স্কুলটির নাম ‘বিসিএম ইন্টারন্যাশনাল স্কুল’। এটি তৈরি হয়েছে ‘বাবলি চট্টোপাধ্যায় মেমোরিয়াল ফাউন্ডেশন’-এর সৌজন্যে। পার্থের প্রয়াত স্ত্রীর নামও বাবলি চট্টোপাধ্যায়। গত বছর এপ্রিলে স্কুলটি চালু হয়। এ বছর জানুয়ারি ও ফেব্রুয়ারিতে পার্থ নিজেও দু’বার এসেছিলেন এই স্কুলে।

বিরোধীদের দাবি, কারখানা তৈরির নামে নোটবন্দির সময় ওই জমি কেনা হয়েছিল। তার প্রায় ১৫ বিঘা জমিতে তৈরি হয়েছে কেজি থেকে দ্বাদশ শ্রেণির ওই ইংরেজি মিডিয়াম স্কুল। স্থানীয়দের দাবি, ওই স্কুল দেখভাল করে থাকেন কৃষ্ণপ্রসাদ। মাঝে এই স্কুল নিয়ে পার্থকে খোঁচা দিয়ে টুইট করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সিপিএম নেতা সুজন চক্রবর্তী প্রশ্ন তুলেছিলেন, ‘‘প্রত্যন্ত গ্রামে এত টাকা দিয়ে যে স্কুল হল, তার উৎসটা কী?’’ যদিও সেই সময় বিরোধীদের সমস্ত দাবিই উড়িয়ে দিয়েছেন পার্থ। তিনি বলেছেন, ‘‘সর্বৈব মিথ্যা।’’ সূত্রের খবর, ওই স্কুল সংক্রান্ত বিষয় নিয়ে কৃষ্ণপ্রসাদকে জিজ্ঞাসাবাদ করা হয়ে থাকতে পারে।

শুক্রবার সকাল থেকে প্রায় ৮ ঘণ্টা ধরে পার্থের নাকতলার বাড়িতে কেন্দ্রীয় বাহিনীকে সঙ্গে নিয়ে তল্লাশি অভিযান চালায় ইডি। দুর্নীতিতে আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয় খতিয়ে দেখতেই এই অভিযান বলে সূত্রের দাবি। অতীতে শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন পার্থ। এ বার ইডির জেরার মুখোমুখি হলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

partha chatterjee ED income tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE