Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
buddhadeb bhattacharya

Indranil on Buddha: বুদ্ধবাবু অসুস্থ হওয়ার পর ওঁর মেয়ের সঙ্গে ২-১ বার কথা হয়েছে: ইন্দ্রনীল

বুদ্ধদেব ভট্টাচার্য থেকে মমতা বন্দ্যোপাধ্যায়, উত্তর মেরু থেকে দক্ষিণ মেরুর এই অনায়াস বিচরণ কী করে এত সহজে সম্ভব করে তুললেন ইন্দ্রনীল?

ইন্দ্রনীল সেন এবং বুদ্ধদেব ভট্টাচার্য

ইন্দ্রনীল সেন এবং বুদ্ধদেব ভট্টাচার্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ১০:০১
Share: Save:

বাম আমলে তাঁকে তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ও তাঁর পরিবারের ঘনিষ্ঠ বলে শোনা যেত। ২০১১ সালে বাম-বিদায়ের পর সেই তিনিই হয়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘কিচেন ক্যাবিনেট’-এর সদস্য! বুদ্ধদেব কিংবা তাঁর পরিবারের সঙ্গে এখনও যোগাযোগ আছে তৃণমূল মন্ত্রিসভার অন্যতম সদস্য ইন্দ্রনীল সেনের? রাজ্যের পর্যটন প্রতিমন্ত্রীর জবাব, ‘‘বামপন্থী বন্ধুদের সঙ্গে আড্ডা মারতে এখনও পছন্দ করি। কিন্তু মন্ত্রী হওয়ার পর কাজের চাপে নিজের পরিবারের সঙ্গেই সে ভাবে সময় কাটানো হয়ে ওঠে না।’’ তবে ইন্দ্রনীল জানালেন, সম্প্রতি বুদ্ধদেব অসুস্থ হয়ে পড়়ার সময় তাঁর মেয়ের সঙ্গে দু’এক বার কথা হয়েছে।

বুদ্ধদেব থেকে মমতা, উত্তর মেরু থেকে দক্ষিণ মেরুর এই অনায়াস বিচরণ কী করে এত সহজে সম্ভব করে তুললেন ইন্দ্রনীল? আনন্দবাজার অনলাইনের ফেসবুক লাইভে রাজ্যের দাপুটে মন্ত্রী ইন্দ্রনীলের জবাব, ‘‘জ্যোতিবাবু আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অত্যন্ত ভালবাসতেন। ভালবাসা, বন্ধুত্ব সম্পূর্ণ আলাদা একটা জগৎ। আর রাজনৈতিক মতবাদ অন্য জিনিস। মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজ করার স্পৃহা আমাকে আকৃষ্ট করেছে। তা বলে আমার রাজনৈতিক মতের ভিন্ন মত যাঁরা পোষণ করেন, তাঁদের সঙ্গে কি আমার বন্ধুত্ব হবে না?’’

এ প্রসঙ্গেই ইন্দ্রনীল জানালেন, সম্প্রতি বুদ্ধদেব যখন অসুস্থ হয়ে পড়েছিলেন, তখন তাঁর মেয়ে সুচেতনা ভট্টাচার্যের সঙ্গে দু’এক বার কথা হয়েছে। তার পর খানিক হালকা চালেই ইন্দ্রনীল বলেন, ‘‘এখন আমার যা কাজের চাপ, তাতে আমার পরিবারের সঙ্গে যোগাযোগও ক্ষীণ হয়ে এসেছে। সময় পাই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE