Advertisement
০৫ মে ২০২৪
Mamata Banerjee

সংঘাতের আবহেই কেন্দ্রের ডাকা ১০০ দিনের কাজের পর্যালোচনা বৈঠকে যোগ দিচ্ছে রাজ্য

দুই অর্থবর্ষে ১০০ দিনের কাজের অর্থ না পাওয়া পশ্চিমবঙ্গ সরকারের আধিকারিকরা এই বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ, রাজ্যের ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা আটকে রাখা হয়েছে।

Image of Narendra Modi and Mamata Banerjee.

কেন্দ্রীয় সরকারের ডাকে সাড়া দিয়ে রাজ্য়ের প্রতিনিধিরা ১০০ দিনের কাজের পর্যালোচনার বৈঠকে যোগ দেবেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৭:৫৪
Share: Save:

১০০ দিনের কাজের পর্যালোচনা করতে সব রাজ্যের পঞ্চায়েত দফতরের আধিকারিকদের দিল্লিতে বৈঠকে তলব করেছে কেন্দ্র। যে কাজের জন্য পর পর দু’টি অর্থবর্ষে পশ্চিমবঙ্গ সরকারকে কোনও টাকা দেয়নি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক, তারই পর্যালোচনা বৈঠকে ডাকা হয়েছে রাজ্যের পঞ্চায়েত দফতরের কর্তাদের। সূত্রের খবর, দুই অর্থবর্ষে ১০০ দিনের কাজের অর্থ না পাওয়া পশ্চিমবঙ্গ সরকারের প্রতিনিধিরা এই বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রধান সচিব শৈলেশকুমার সিংহ গত সপ্তাহে রাজ্যের পঞ্চায়েত সচিব পি উলগানাথনকে চিঠি দিয়ে এই বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন। আগামী ১৮ এবং ১৯ মে দিল্লিতে আয়োজিত হচ্ছে এই পর্যালোচনা বৈঠক। পঞ্চায়েত দফতরের এক আধিকারিক বলেন, ‘‘পশ্চিমবঙ্গ বিগত দু’বছর ধরে মনরেগা প্রকল্পের কোনও কাজই পায়নি। কাজ করার সুযোগ থাকলে তো তার বিষয়ে সরকার পর্যালোচনা করবে!’’ তিনি আরও বলেন, ‘‘সারা দেশে পশ্চিমবঙ্গই এক মাত্র রাজ্য, যার ১০০ দিনের কাজ এবং আবাস যোজনার টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। তা সত্ত্বেও কেন্দ্রীয় সরকারের ডাকে সাড়া দিয়ে আমাদের প্রতিনিধিরা বৈঠকে যোগ দেবেন।’’

গ্রামোন্নয়ন প্রকল্পের মান ও অগ্রগতি নিয়ে বৈঠকটি ডাকা হলেও মূলত ১০০ দিনের কাজের পর্যালোচনার জন্য অধিকাংশ সময় বরাদ্দ করা হবে বলে জানানো হবে বলে রাজ্যের প্রশাসনিক কর্তারা জানতে পেরেছেন। সেই মতো পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রক কীভাবে রাজ্যের পাওনা আটকে রেখে বাংলাকে বঞ্চিত করে রেখেছেন, সে বিষয়ে প্রশ্ন তোলার ব্যাপারেও প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেই সূত্রের খবর। কারণ গত দেড় বছরে বার বার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ১০০ দিনের কাজ সহ বিভিন্ন প্রকল্পের টাকা আটকে রাখার অভিযোগ করেছে পশ্চিমবঙ্গ সরকার তথা শাসকদল তৃণমূল। গত মার্চ মাসে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে রেড রোডে দু’দিনের ধর্না কর্মসূচি পালন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে এই দাবিতে তিনি বেশ কয়েক বার চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও। রাজ্যের বকেয়া পাওনার দাবিতে সংসদের বাজেট অধিবেশনের সময় তৃণমূলের ২৫ জন সাংসদকে নিয়ে গিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মন্ত্রকে গিয়েও মন্ত্রীর দেখা পাননি তিনি।

শাসকদলের দাবি, কেন্দ্রীয় সরকার রাজ্যের এক লক্ষ ১৫ হাজার কোটি টাকা আটকে রেখেছে। সেই বিপুল পাওনার বড় অংশ জুড়ে রয়েছে, গ্রামোন্নয়নের অর্থ। এর মধ্যে রাজ্য সরকারের মতে, ১০০ দিনের কাজে রাজ্যের পাওনা প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। কিন্তু কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানাচ্ছে, ১০০ দিনের কাজে রাজ্যের পাওনার পরিমাণ অতটা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE