Advertisement
৩০ এপ্রিল ২০২৪
International Short Film Festival (ISFF) 2023

মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল (ISFF) ২০২৩

সম্প্রতি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল অন্য ধরনের একটি অনুষ্ঠান। প্রয়াত বিশিষ্ট পরিচালক মৃণাল সেনের জন্মশতবর্ষ স্মরণ করে তাঁকে সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০৯:৪৯
Share: Save:

রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘শেষ হইয়াও হইল না শেষ’। আর এটাই ছোট গল্পের মূল রহস্য। কারণ এ কথার নেপথ্যেই লুকিয়ে ছোট গল্পের আক্ষরিক অর্থ। ছোট গল্প কখনওই উপন্যাসের মতো কাহিনির শুরু থেকে শেষ পর্যন্ত বলা হয় না। উপন্যাসের মতো কাহিনি থাকে এতেও। তবে শুরু থেকে শেষ পর্যন্ত নয়। কাহিনির ভিতরের কোনও অংশ নির্বাচন করে সেটাই ফুটিয়ে তোলা হয় ছোট পরিসরে। যা পাঠকের মনে যথেষ্ট উদ্বেগ বা আগ্রহ সঞ্চার করে।

ছোট গল্পের এই আঙ্গিকেই তৈরি করা হয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সম্প্রতি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল অন্য ধরনের একটি অনুষ্ঠান। প্রয়াত বিশিষ্ট পরিচালক মৃণাল সেনের জন্মশতবর্ষ স্মরণ করে তাঁকে সম্মান ও শ্রদ্ধা জানিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘এখন রোদ্দুর’ আয়োজিত এবং বালাজি গ্রুপের উপস্থাপনায় এই আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল-এর (ISFF) এই উদ্যোগ ১৬ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত হো-চি-মিন সরণির ইন্ডিয়া কাউন্সিল ফর কালচারাল রিলেশনস(ICCR)-এ অনুষ্ঠিত হয়েছে।

তিন দিন ব্যাপী এই উৎসবে ১৬ তারিখ অর্থাৎ উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন নৃত্যশিল্পী মমতা শঙ্কর, অভিনেত্রী শ্রীলা মজুমদার, সোহিনী সেনগুপ্ত, শতরূপা সান্যাল, অর্জুন চক্রবর্তী, বিদীপ্তা চক্রবর্তী, সুদীপ্তা চক্রবর্তী এবং বিশ্বনাথ বসু-সহ বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল-এর এই অনুষ্ঠানে ইরান, জার্মানি, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র এবং এস্তোনিয়ার বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শিত হয়। তিন দিন ব্যাপী এই অনুষ্ঠানে মোট আটটি স্বল্পদৈর্ঘ্যের ছবি দেখানো হয়। প্রায় প্রতিদিনই দর্শক আসন ছিল কানায় কানায় পূর্ণ। উৎসবে মমতাশঙ্কর জানিয়েছেন, এই অনুষ্ঠানটির অংশ হতে পেরে তিনি অত্যন্ত আনন্দিত।

সমাপ্তি অনুষ্ঠানে ছিল শ্রীলেখা মিত্রের আকর্ষণীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'এবং ছাদ'। সব মিলিয়ে তিন দিন ব্যাপী এই অনুষ্ঠান ছিল বেশ জমজমাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Film Festival Short Film Movies mrinal sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE