Advertisement
০৪ অক্টোবর ২০২৩
local train

COVID Restrictions: চলবে প্রচার, কিন্তু লোকাল ট্রেনে যাত্রীর ভিড় ৫০ শতাংশে বেঁধে রাখবে কে, প্রশ্ন

দক্ষিণ-পূর্ব রেলও জানিয়েছে, লোকাল ট্রেন পরিষেবা মিলবে ভোর ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। নির্ধারিত সময়ে ট্রেন চলবে পুরনো সূচি মেনেই।

বিধাননগর রোড স্টেশনে ট্রেনে ওঠার ভিড়।

বিধাননগর রোড স্টেশনে ট্রেনে ওঠার ভিড়। ছবি: সুমন বল্লভ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২২ ০৭:৫৬
Share: Save:

করোনার নতুন প্রতাপের মোকাবিলায় ভোর ৫টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যেই লোকাল ট্রেন পরিষেবা সীমিত রাখা হচ্ছে। আজ, সোমবার থেকে এই নিয়ন্ত্রণ চালু হচ্ছে বলে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেল সূত্রের খবর। প্রান্তিক স্টেশন থেকে রাতের শেষ ট্রেন সন্ধ্যা ৭টার মধ্যেই যাতে রওনা হয়ে যায়, তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে রেল। লোকাল ট্রেনের সংখ্যা কমালে ভিড় আরও বাড়তে পারে, এই আশঙ্কায় দিনের বেলা পরিষেবার সময়ে নতুন করে ট্রেন কাটছাঁট করা হবে না বলে জানিয়েছে পূর্ব রেল। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পুরনো সূচি মেনেই ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন পূর্ব রেল কর্তৃপক্ষ। দক্ষিণ-পূর্ব রেলও জানিয়েছে, লোকাল ট্রেন পরিষেবা মিলবে ভোর ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। নির্ধারিত সময়ে ট্রেন চলবে পুরনো সূচি মেনেই।

নবান্নের রবিবারের নির্দেশে ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালানোর কথা বলা হয়েছে। লোকাল ট্রেনে কী ভাবে যাত্রীর ভিড় ৫০ শতাংশে বেঁধে রাখা যাবে, তা নিয়ে অনেকেই সন্দিহান। রেল আধিকারিকেরা জানান, যাত্রীরা যাতে একান্ত জরুরি প্রয়োজন ছাড়া সফর না-করেন, সেই জন্য প্রচার চালানো হবে। সরকারি ও বেসরকারি অফিসে হাজিরা ৫০ শতাংশে নামিয়ে আনায় যাত্রী-সংখ্যা আগের চেয়ে খানিকটা কমবে বলেও মনে করছেন তাঁরা।

কিন্তু স্টেশনে প্রবেশকাল ভিড় নিয়ন্ত্রণের সরাসরি কোনও ব্যবস্থাই যে নেই, তা মানছেন রেলকর্তারা। তাঁরা জানাচ্ছেন, আইনশৃঙ্খলার সমস্যা সামলাতে রেল পুলিশ এবং রাজ্য প্রশাসনের সাহায্য নেওয়া হবে। স্টেশন-চত্বরে যাত্রীর ভিড় সামলাতে আরপিএফের সাহায্য নেওয়া হবে। রেল আধিকারিকেরা মনে করছেন, এক সপ্তাহের মধ্যে গঙ্গাসাগর মেলা থাকায় শিয়ালদহ দক্ষিণ শাখায় ভিড় নিয়ন্ত্রণের বিষয়ে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তবে সামগ্রিক ভাবে পরিষেবার সময় কমে এলে লোকজনের বাড়ির বাইরে বেরোনোর প্রবণতা কিছুটা কমে আসতে পারে বলে অনেক রেলকর্তার অভিমত।

গত এক সপ্তাহে পূর্ব রেলের কর্মী-আধিকারিকদের মধ্যেও সংক্রমণের হার আচমকা বৃদ্ধি পেয়ে ৪০ শতাংশে পৌঁছেছে বলে রেল সূত্রের খবর। সপ্তাহখানেক আগেও সেটা আট থেকে নয় শতাংশের মধ্যে ছিল। তবে সংক্রমণ বৃদ্ধি পেলেও এখনই পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা নেই বলে আশ্বাস দিচ্ছেন রেল-কর্তৃপক্ষ। করোনার দ্বিতীয় তরঙ্গের সময় সামনের সারিতে থাকা কর্মীরা যে বিপুল সংখ্যায় আক্রান্ত হচ্ছিলেন, এ বার সেই প্রবণতা বা লক্ষণ এখনও দেখা যায়নি। কর্মীদের তুলনায় আধিকারিকদের মধ্যে সংক্রমণের হার এ বার বেশি বলে রেল সূত্রের খবর।

এর মধ্যে আজ, সোমবারেই পূর্ব রেলের বি আর সিংহ হাসপাতালে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হচ্ছে বলে জানিয়েছে রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE