Advertisement
১১ মে ২০২৪
Jagdeep Dhankar

Jagdeep Dhankhar: হাওড়া পুরসভা সংশোধনী বিলে সই করেননি রাজ্যপাল, ভোটের বিজ্ঞপ্তি জারি নিয়ে জটিলতা

মঙ্গলবার রাজ্য নির্বাচন কমিশনারকে রাজভবনে ডেকে পাঠিয়েছেন ধনখড়। আসন্ন পুরভোট নিয়ে আলোচনার জন্য ডেকে পাঠানো হয়েছে রাজ্যের নির্বাচন কমিশনারকে।

রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল চিত্র।

রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ১২:১০
Share: Save:

সদ্যসমাপ্ত বিধানসভার শীতকালীন অধিবেশনে পাশ হয়েছে হাওড়া পুরসভা (সংশোধনী) বিল ২০২১। সেই বিলে এখনও অনুমোদন দেননি রাজ্যপাল জগদীপ ধনখড়। মঙ্গলবার দুপুরে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ওই সংশোধনী বিলে সই করেননি তিনি। এর ফলে পুরভোটের বিজ্ঞপ্তি জারি নিয়ে নতুন করে জটিলতা তৈরি হয়েছে।

সোমবারই ধনখড় পশ্চিমবঙ্গ বিধানসভা থেকে সংশোধনী বিল সংক্রান্ত যাবতীয় তথ্য রাজভবনে চেয়ে পাঠান। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, ওই দিনই রাজ্যপালের কাছে যাবতীয় তথ্য পাঠানো হয়েছে। সেই বিল খতিয়ে দেখে রাজ্যপাল স্বাক্ষর করলে তা আইনে পরিণত হবে। এবং তার পরই প্রশস্ত হবে হাওড়া পুরসভা নির্বাচন। কিন্তু যত ক্ষণ না তিনি এই বিলে অনুমোদন দিয়ে স্বাক্ষর করছেন, তত ক্ষণ হাওড়ায় পুরভোট করতে আইনগত বাধা থাকছে। তাই এই সংক্রান্ত বিষয় রাজ্য সরকারের সঙ্গে নির্বাচন কমিশন ও রাজ্যপালের অনুমোদনের অপেক্ষায়।

মঙ্গলবারই রাজ্য নির্বাচন কমিশনারকে রাজভবনে ডেকে পাঠিয়েছেন ধনখড়। আসন্ন পুরভোট নিয়ে আলোচনার জন্যই ডেকে পাঠানো হয়েছে রাজ্যের নির্বাচন কমিশনারকে। সোমবার সকালে একটি টুইট করে ধনখড় নিজেই এ কথা জানিয়েছিলেন।পশ্চিমবঙ্গে এখন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। মঙ্গলবার তাঁর রাজভবনে যাওয়ার কথা। সূত্রের খবর, রাজ্যের আসন্ন পুরভোটের প্রস্তুতি নিয়ে প্রশ্ন করতে চান রাজ্যপাল। সে জন্যই তিনি ডেকে পাঠিয়েছেন কমিশনারকে। সেই সঙ্গে সংবিধানের দু’টি ধারার কথা সোমবারের টুইটে উল্লেখ করেন ধনখড়। ‘২৪৩ কে’ এবং ‘২৪৩ জেডএ’— সংবিধানের এই দু’টি ধারাতে রয়েছে পুরভোট সম্পর্কিত সাংবিধানিক নির্দেশ। এখনও পর্যন্ত যা পরিস্থিতি, রাজ্যপাল সই না করলে ভোটের বিজ্ঞপ্তি জারি হওয়ার সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagdeep Dhankar Kolkata Howrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE