Advertisement
০২ মে ২০২৪
Nisith Pramanik

শাহের ‘ডেপুটি’ নিশীথকে আগাম জামিন দিয়েও হাই কোর্ট বলল আত্মসমর্পণ করতে, কেন এমন নির্দেশ?

২০১৮ সালে একটি খুনের ঘটনার মামলায় নিশীথের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। তার প্রেক্ষিতেই রক্ষাকবচ চেয়ে জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন নিশীথ।

নিশীথ প্রামাণিককে রক্ষাকবচ দিল হাই কোর্ট।

নিশীথ প্রামাণিককে রক্ষাকবচ দিল হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৬:৩৬
Share: Save:

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের আগাম জামিনের আবেদন মঞ্জুর করল কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ। বৃহস্পতিবার বিচারপতি চিত্তরঞ্জন দাস এবং বিচারপতি পার্থসারথি সেনের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। এর ফলে নিশীথের গ্রেফতার হওয়ার যে সম্ভাবনা তৈরি হয়েছিল, তা আপাতত থমকে গেল। তবে আদালতের নির্দেশ, আগামী ১৫ দিনের মধ্যে দিনহাটার মুখ্য বিচারবিভাগীয় আদালতে আত্মসমর্পণ করতে হবে কেন্দ্রীয় মন্ত্রীকে। এমনটাই জানিয়েছেন সার্কিট বেঞ্চের সহকারী আইনজীবী অদিতিশঙ্কর চক্রবর্তী।

২০১৮ সালে একটি খুনের মামলায় নিশীথের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। তার প্রেক্ষিতেই রক্ষাকবচ চেয়ে জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন নিশীথ। কিন্তু এ বছরের গোড়ায় নিশীথের সেই আবেদন খারিজ করে দেয় সার্কিট বেঞ্চ। এর পরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী। শীর্ষ আদালত নির্দেশ দেয়, উচ্চ আদালতের সার্কিট বেঞ্চে মামলার শুনানি না হওয়া পর্যন্ত নিশীথের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না। বৃহস্পতিবার সেই মামলাতেই সার্কিট বেঞ্চ জানায়, যে হেতু নিশীথের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল, সেই কারণে তাঁকে মুখ্য বিচারবিভাগীয় আদালতের বিচারকের কাছে আত্মসমর্পণ করতেই হবে।

দিনহাটায় তৃণমূলের অভ্যন্তরীণ গন্ডগোলের ঘটনায় নিশীথের বিরুদ্ধে দুই ব্যক্তির উপর গুলি চালানোর নির্দেশ দেওয়ার অভিযোগ উঠেছিল বছর ছয়েক আগে। নিশীথ তখন তৃণমূলে ছিলেন। পরেই সেই ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে খুনের চেষ্টার ধারায় মামলা করে পুলিশ। জারি হয় গ্রেফতারি পরোয়ানাও। সেই মামলায় সার্কিট বেঞ্চের নিশীথকে রক্ষাকবচ দেওয়া নিয়ে আইনজীবী বাসুরি স্বরাজ বলেন, ‘‘আজ সমস্ত তথ্যপ্রমাণকে সামনে রেখে শুনানি হয়েছে। কিন্তু সেখানে নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রমাণিত হয়নি। যে কারণেই আদালত আগাম জামিন মঞ্জুর করেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nisith Pramanik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE