Advertisement
২২ এপ্রিল ২০২৪
Siddiqullah Chowdhury

‘সদ্ভাবনা মঞ্চ’ গড়ে প্রচারে সিদ্দিকুল্লারা

বারাণসীর জ্ঞানবাপী মসজিদকে কেন্দ্র করে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা নিয়েও আলোচনা হয়েছে জমিয়তের সাধারণ পরিষদে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১১:৫৭
Share: Save:

দেশ জুড়ে বিদ্বেষ ও বিভাজনের নানা রকম কৌশল কাজে লাগানো হচ্ছে। এই পরিস্থিতির মোকাবিলায় ‘সদ্ভাবনা মঞ্চ’ গড়ে তুলে ঐক্য ও সম্প্রীতির প্রচার চালাতে চায় জমিয়তে উলামায়ে হিন্দ। দেওবন্দে জমিয়তের কেন্দ্রীয় কমিটি এবং সাধারণ পরিষদের অধিবেশনে এমন পরিকল্পনা নেওয়া হয়েছে। অধিবেশনে উপস্থিত ছিলেন হাজার তিনেক প্রতিনিধি, তার মধ্যে বাংলায় থেকে ছিলেন প্রায় ৫০০ জন। জমিয়তের এ রাজ্যের সভাপতি তথা বাংলার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী বলেছেন, ‘‘সব ধর্মকে সমান সম্মান দিয়েই আমরা বরাবর চলেছি। বাংলার বিভিন্ন জেলায় সব ধর্মের প্রতিনিধিকে নিয়েই ‘সদ্ভাবনা মঞ্চ’ গড়ে তুলতে চাই।’’ কেন্দ্রে বিজেপি সরকারের জমানায় যে পরিস্থিতি তৈরি হয়েছে, তার প্রেক্ষিতেই বিভিন্ন অংশের মানুষের মধ্যে সদ্ভাব বজায় রাখতে এমন মঞ্চের ভাবনা।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদকে কেন্দ্র করে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা নিয়েও আলোচনা হয়েছে জমিয়তের সাধারণ পরিষদে। ঠিক হয়েছে, উত্তরপ্রদেশে যে মসজিদ রক্ষা কমিটি আছে, তাদের সঙ্গে সমন্বয় করেই চলা হবে। তার পাশাপাশি চলবে আইনি লড়াই। এই নিয়ে রাস্তায় নামতে গেলে ‘পরিবেশ আরও দূষিত’ হবে বলেই মনে করছেন জমিয়তে নেতৃত্ব। সংগঠনের সর্বভারতীয় সভাপতি মাহমুদ মাদানি অধিবেশনে মনে করিয়ে দিয়েছেন, তাঁরা অশান্তি চান না। কিন্তু নীরবতাকে কেউ যেন তাঁদের ‘দুর্বলতা’ না ভাবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Siddiqullah Chowdhury Gyanvapi Mosque
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE