Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Justice Abhijit Gangopadhyay

আমি বাংলায় বলতে চাই, আপনারাও সওয়াল করুন বাংলাতেই: আইনজীবীদের বিচারপতি গঙ্গোপাধ্যায়

বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, আদালত চত্বরে যাঁরা আসেন, তাঁরা যাতে বুঝতে পারেন, আদালত কক্ষে কী হচ্ছে, সেই ভেবে সওয়ালটা বাংলায় করা হোক। কারও বাংলায় সমস্যা থাকলে ইংরেজিতে বলতে পারবেন।

image of Justice Abhijit Gangopadhyay

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৬:৫৪
Share: Save:

চাকরিপ্রার্থীদের পর এ বার আইনজীবীদেরও বাংলায় সওয়াল করতে বললেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। জানালেন, তিনি বাংলায় বলতে চান। একই সঙ্গে তিনি আশা করেন, আইনজীবীরাও বাংলাতেই সওয়াল করবেন। গত মঙ্গলবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ই প্রশ্ন তুলেছিলেন, কলকাতা হাই কোর্টে কেন বাংলায় মামলার সওয়াল করা হবে না?

বৃহস্পতিবার এজলাসে উপস্থিত আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, ‘‘আমি বাংলায় বলতে চাই। আমি আশা করব, আপনারাও বাংলায় সওয়াল করবেন। কারণ, এজলাসে উপস্থিত অনেক মামলাকারী রয়েছেন, যাঁদের বুঝতে অসুবিধা হয়। তবে কারও অসুবিধা থাকলে তিনি ইংরেজিতেই বলতে পারেন।’’ এই প্রসঙ্গে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের ছেলে আইনজীবী শীর্ষন্ন বন্দ্যোপাধ্যায় আদালতে বলেন, আইনের সমস্ত বিষয় ইংরেজিতেই হয়ে থাকে। যেমন, আবেদন (পিটিশন), হলফনামা (এফিডেবিট), নির্দেশ (অর্ডার) সবই লেখা হয় ইংরেজিতে। ওই আইনজীবীর প্রশ্ন, বাংলায় সওয়াল করলে কী ভাবে চলবে? সওয়াল পর্ব কোন কাজে ব্যবহার করা হবে? এর পরেই বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘আমি তা বলিনি। আদালত চত্বরে যাঁরা আসেন, তাঁরা যাতে বুঝতে পারেন, আদালত কক্ষে কী হচ্ছে, সেই কথা ভেবে সওয়ালটা বাংলায় করা হোক। কারও বাংলায় সমস্যা থাকলে ইংরেজিতে বলতে পারবেন। আমি বাংলায় বলতে চাই। অন্য দিনও বাংলায় শুনানি করব।’’

এই প্রসঙ্গে আইনজীবী কল্লোল বসু বলেন, ‘‘হোক না। এই শুরুটা আপনি করুন। ভাষার প্রতি সংবেদনশীলতা থাকা প্রয়োজন।’’ বিচারপতি বলেন, ‘‘এই বাংলা নিয়ে কেউ আমার কাছে ব্যাখ্যা চাইলে আমি অত্যন্ত বিনয়ের সঙ্গে তার উত্তর দেব।’’ এর পরেই কোর্ট অফিসারকে বিচারপতি বলেন, ‘‘তালিকায় থাকা পরের মামলাটি ডাকা হোক...।’’ বিচারপতি বলার পরে অনেক মামলার শুনানি বাংলাতেই হয়।

গত ১৬ জানুয়ারি, মঙ্গলবার একটি মামলার শুনানির ফাঁকে চাকরিপ্রার্থীদের বিচারপতি বলেছিলেন, ‘‘আমি লক্ষ্য করেছি অনেকে ইংরেজি বলতে স্বচ্ছন্দ নন। আপনাদের মামলা আপনারা বাংলায় বলতে পারবেন।’’ তিনি জানিয়ে দেন, তাঁর সঙ্গে ইংরেজিতে কথা বললে তিনিও ইংরেজিতেই বলবেন। যিনি বাংলায় বলবেন, তাঁর সঙ্গে তিনি বাংলাতেই বলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE