Advertisement
০৮ মে ২০২৪
Justice Abhijit Gangopadhyay

মন্থর তদন্ত, সিআইডিকে জরিমানা করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চে

২০২০ সালে আলিপুর দুয়ারের মহিলা সমবায় ঋণদান সমিতির বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল। অভিযোগ, ৫০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। তারই তদন্ত করছিল সিআইডি।

Justice Abhijit Gangopadhyay ordered CID to pay the fine, But Division Bench gave a stay order

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৭
Share: Save:

আলিপুরদুয়ারের সমবায় দুর্নীতির তদন্তে গাফিলতির জন্য সিআইডিকে পাঁচ লক্ষ টাকা জরিমানা করেছিললেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সেই রায়ের উপর স্থগিতাদেশ দিল ডিভিশন বেঞ্চ। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ স্থগিতাদেশ জারি করেছে।

২০২০ সালে অভিযোগ দায়ের হয়েছিল আলিপুর দুয়ারের মহিলা সমবায় ঋণদান সমিতির বিরুদ্ধে। অভিযোগ, ৫০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। তারই তদন্ত করছিল সিআইডি। কিন্তু তিন বছর কেটে গেলেও তদন্তে কোনও অগ্রগতি না হওয়ায় তদন্তভার সরাসরি সিবিআই ও ইডিকে দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানিয়ে ফের আদালতের দ্বারস্থ হয়েছিল সিআইডি। সেই মামলাতেই রাজ্যের সংস্থাটিকে তীব্র ভর্ৎসনা করেছিলেন বিচারপতি গঙ্গো পাধ্যায়।

সিআইডির উদ্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য ছিল, “টাকা কারা আত্মসাৎ করেছে আমি জানি। যারা সাইকেল চড়ে ঘুরত, গরিব মানুষের টাকা মেরে তারা এখন গাড়ি চড়ছে। কোর্টের সঙ্গে খেলা হচ্ছে?” তিনি এ-ও বলেছিলেন, “আপনারা (সিআইডি) তো এত দিন তদন্ত করলেন। কেন কিছু হল না? তদন্তের অগ্রগতি হয়নি বলেই সিবিআইকে দেওয়া হয়েছিল। তিন দিনের মধ্যে সিবিআইয়ের হাতে নথি না দিলে স্বরাষ্ট্র সচিবকে ডেকে পাঠাব।”

কেন তিন বছরেও তদন্তে অগ্রগতি হল না সেই প্রশ্ন তুনেই সিআইডিকে জরিমানা করে আদালত। কিন্তু সিঙ্গল বেঞ্চের সেই রায় ধাক্কা খেল ডিভিশন বেঞ্চে। আলিপুরদুয়ারের ওই সমবায় দুর্নীতি নিয়ে সিবিআই তদন্ত শুরু করেছে। সোমবার কেন্দ্রীয় তদন্ত সংস্থাটির একটি দল জেলা আদালতে পৌঁছে সরকারি আইনজীবীর সঙ্গে দেখা করে এই মামলার নথি সংগ্রহ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE