Advertisement
০২ মে ২০২৪
Justice Abhijit Gangopadhyay

বিধাননগরে বেআইনি নির্মাণ ভাঙতে গিয়ে ক্ষোভের মুখে পুরসভা, কাউন্সিলরকে তলব বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

৩৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর চামেলি নস্কর মণ্ডলের আইনজীবী জানান, আদালতের নির্দেশ মেনে বেআইনি নির্মাণ ভাঙতে গেলে স্থানীয়রা বাধা দেন। ফলে আদালতের নির্দেশ কার্যকর করা সম্ভব হচ্ছিল না।

image of Justice Abhijit Gangopadhyay

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৭:২১
Share: Save:

বিধাননগরের বেআইনি নির্মাণ নিয়ে কাউন্সিলরকে তলব করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ৩৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরকে বিকেল সাড়ে ৫টার মধ্যে আদালতে হাজির হওয়ার জন্য তলব। পুলিশকেও প্রয়োজনীয় পদক্ষেপ করার কথা বলেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

৩৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর চামেলি নস্কর মণ্ডলের আইনজীবী জানান, আদালতের নির্দেশ মেনে বেআইনি নির্মাণ ভাঙতে গেলে স্থানীয়রা বাধা দেন। ফলে আদালতের নির্দেশ কার্যকর করা সম্ভব হচ্ছিল না। তার পরেই ফের শুরু হচ্ছে শুনানি।

বিধাননগরের একটি অবৈধ নির্মাণ পুরসভাকে দ্রুত ভেঙে ফেলার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিচারপতির নির্দেশ, সোমবার দুপুর ১টার মধ্যে ভাঙার কাজ শুরু করতে হবে। বিধাননগর পুরসভাকে পাঁচ তলা ভবনটির জল এবং বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দেন তিনি। অবৈধ নির্মাণটি ভাঙার কাজ শুরু হওয়ার পর মঙ্গলবার সকালে হাই কোর্টে প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে বিধাননগর পুরসভাকে। আদালতের নির্দেশ কার্যকর করতে সেই নির্মাণ ভাঙতে গিয়ে স্থানীয়দের ক্ষোভের মুখে পড়ে পুরসভা। তার পরেই কাউন্সিলরকে তলব বিচারপতির।

বিধাননগর সেক্টর ফাইভ এলাকার শান্তিনগরে একটি ভবনকে ঘিরে দীর্ঘ দিন ধরেই বিতর্ক রয়েছে। মামলাকারী পাঞ্চিবালা পোল্লে অবৈধ নির্মাণের বিষয়ে বিধাননগর পুরসভায় অভিযোগ জানান। পুরসভা কোনও ব্যবস্থা নেয়নি অভিযোগ তুলে আদালতের দারস্থ হন তিনি।

বিধাননগর পুরসভার আইনজীবী আদালতে জানান, ভবনটির নির্মাণকারীকে পুরসভায় ডেকে পাঠানো হলেও তিনি হাজির হননি। এই মামলার আগের শুনানিতে নির্মাণকারীকে আদালতে তলব করা হয়েছিল। কিন্তু সোমবারও তিনি গরহাজির থাকায় ভবনটি ভেঙে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি। সোমবার বিচারপতি গঙ্গোপাধ্যায় এ-ও জানিয়েছেন যে, ওই ভবনের বাসিন্দারা প্রয়োজনে আদালতে এসে নির্মাণকারীর বিরুদ্ধে মামলা দায়ের করে পুনর্বাসন চাইতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice Abhijit Gangopadhyay Bidhan Nagar municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE