Advertisement
০১ মে ২০২৪
Recruitment Case

ভোট ঘোষণা হলে পদক্ষেপ করবেন? সিবিআইকে প্রশ্ন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, মানিক-তদন্ত নিয়ে সন্দেহ

মানিক ভট্টাচার্যের সঙ্গে সিবিআইয়ের বোঝাপড়া ছিল কি না, আদালতে সেই সন্দেহ প্রকাশ করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর প্রশ্ন, লোকসভা ভোট ঘোষণা হয়ে যাওয়ার পর হয়তো সিবিআই পদক্ষেপ করবে।

Justice Abhijit Ganguly says he thinks Manik Bhattacharya and CBI were in mutual understanding.

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৫
Share: Save:

নিয়োগ মামলায় ধৃত প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের সঙ্গে কি কেন্দ্রীয় সংস্থা সিবিআইয়ের কোনও ‘বোঝাপড়া’ হয়েছিল? সোমবার তেমনই সন্দেহ প্রকাশ করলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সিবিআইয়ের আইনজীবীর উদ্দেশে বিচারপতির প্রশ্ন, লোকসভা ভোট ঘোষণা হয়ে যাওয়ার পর কি মানিকের বিষয়ে তাঁরা পদক্ষেপ করবেন?

সোমবার মানিকের মামলায় তদন্তের অগ্রগতি সিবিআইয়ের কাছে জানতে চান বিচারপতি। দুপুর ২টোর মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল কেন্দ্রীয় সংস্থাকে। তারা রিপোর্ট দিয়ে নিয়োগ মামলায় বেশ কয়েক জন সন্দেহভাজন নেতাদের নাম জমা দেয় আদালতে। সিবিআইয়ের আইনজীবী জানান, অনেক প্রভাবশালী নেতা, বিধায়ক, মন্ত্রী এবং জনপ্রতিনিধির নাম তালিকায় উঠে এসেছে। যা দেখে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, ‘‘এ তো সব মহাপুরুষের নাম!’’

সিবিআই আদালতে জানায়, প্রাথমিক নিয়োগ মামলায় এখনও পর্যন্ত মানিককে পাঁচ বার জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আদালতের নির্দেশে দু’বার ভিডিয়ো রেকর্ডিং করা হয়েছে। কিন্তু বাকি তিন বার জিজ্ঞাসাবাদের কোনও রেকর্ডিং নেই। এমনকি, সিবিআইয়ের প্রশ্নের উত্তরে মানিক কী কী বলেছেন, সেখানে তাঁর বয়ানে কোনও স্বাক্ষরও নেই। এখানেই সিবিআইয়ের তদন্তের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন বিচারপতি। সিবিআইয়ের রিপোর্টে কেন তাৎপর্যপূর্ণ কিছু থাকছে না, তা-ও জানতে চেয়েছেন।

প্রাথমিকের দুর্নীতি মামলার সম্পূর্ণ কেস ডায়েরি সিবিআইকে আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি। মঙ্গলবার দুপুর ১২টায় তা জমা দিতে হবে। সিবিআইয়ের তদন্তে অসন্তোষ প্রকাশ করেছেন তিনি।

বিচারপতির জানান, মানিককে আদৌ গ্রেফতার করতে চায়নি সিবিআই। তাঁর কথায়, ‘‘আমার তো সন্দেহ হচ্ছে, সিবিআই আধিকারিকদের সঙ্গে মানিকের বোঝাপড়া হয়েছিল কি না। তাই সুপ্রিম কোর্টে গিয়ে মানিক রক্ষাকবচ পেয়ে গিয়েছিলেন। সিবিআই হয়তো এটাই চেয়েছিল।’’

কেন মানিকের বিষয়ে কোনও পদক্ষেপ করা হচ্ছে না, সিবিআইকে সেই প্রশ্ন করেন বিচারপতি। এর পরেই লোকসভা ভোটের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘‘লোকসভা ভোট ঘোষণা হওয়ার পরে কি পদক্ষেপ করবেন? আপনারা মুখে বলেছেন আদালতের নজরদারিতে তদন্ত চলছে। কিন্তু আদতে আদালতকেই কাঁচকলা দেখাচ্ছেন।’’ সিবিআইয়ের আইনজীবী আদালতে জানান, মানিকের রক্ষাকবচ খারিজের আবেদন জানিয়ে তাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন।

মানিকের এই মামলার শুনানি চলাকালীন সিবিআইয়ের তালিকায় প্রভাবশালীদের নাম দেখে বিস্ময় প্রকাশ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি জানান, অবিলম্বে ট্রায়াল শুরু হোক, তিনি সেটাই চান। তাঁর মন্তব্য, ‘‘সবাই শুধু অপেক্ষা করে আছে, আমি কবে অবসর নেব। আমি অবসরে যাব না। মাঝে মাঝে ভাবছি, একটা পদযাত্রা শুরু করব। সুন্দরবন চলে যাব। কিছু বলব না শুধু হেঁটে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE