Advertisement
০৩ মে ২০২৪
Justice Abhijit Gangopadhyay

Justice Abhijit Gangyopadhyay: গঙ্গার গ্রাসের মুখে স্কুল! স্বতঃপ্রণোদিত মামলার নির্দেশ দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

হুগলির জিরাট গ্রাম পঞ্চায়েতের চক খয়েরাবাড়ি প্রাথমিক স্কুলটির পাশেই গঙ্গা। তবে গঙ্গার পাড় ভেঙে এখন বিপজ্জনক অবস্থা স্কুলবাড়িটির।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৩:৪৩
Share: Save:

হুগলির একটি প্রাথমিক স্কুলের ‘দুরবস্থা’ দেখে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সম্প্রতি এক সংবাদমাধ্যমে স্কুলটির ছবি এবং খবর প্রকাশিত হয়েছিল। তা দেখে উদ্বিগ্ন বিচারপতির মন্তব্য, ‘‘স্কুলের যা অবস্থা তাতে তো ছাত্র-শিক্ষকদের জীবন বিপদে পড়বে! আদালত এটা হতে দিতে পারে না।’’

যে স্কুল নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায় মামলা গ্রহণের নির্দেশ দিয়েছেন, সেটি হুগলির জিরাট গ্রাম পঞ্চায়েতের চক খয়েরাবাড়ি প্রাথমিক স্কুল। স্কুলের পাশেই গঙ্গা। তবে গঙ্গার গ্রাসে পাড় ভেঙে এখন বিপজ্জনক অবস্থা ওই স্কুলের। ভিতের পাশের মাটি ক্ষয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্কুল বাড়িটি। যেখানে নিয়মিত ৫০ জন ছাত্র আসা-যাওয়া করে। এর পাশাপাশি শিক্ষক এবং স্কুলের কর্মীরাও আছেন। স্কুলের এই অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিচারপতি গঙ্গোপাধ্যায় তিন দফা নির্দেশ দিয়েছেন।

বিচারপতি প্রথমেই হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণের নির্দেশ দিয়েছেন। এ ছাড়া হুগলি জেলা প্রাথমিক স্কুলের চেয়ার পারসন এবং সেখানকার পঞ্চায়েত প্রধানকে ডেকে পাঠিয়েছেন আদালতে। বুধবার তাঁদের আদালতে এসে জানাতে হবে, স্কুলের এই ক্ষতি রোধ করতে কী কী পদক্ষেপ করেছেন তাঁরা। এর পাশাপাশি, আদালত আইনজীবী সুদীপ্ত দাশগুপ্তকে বিশেষ অফিসার হিসেবেও নিয়োগ করেছে মামলাটির খতিয়ে দেখার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE