Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Justice Amrita Sinha

ওএমআর রহস্য উদ্ঘাটনে প্রাথমিক শিক্ষা পর্ষদের দফতরে যাবে সিবিআই, ইডি! নির্দেশ হাই কোর্টের

বৃহস্পতিবারের শুনানিতে বিচারপতি অমৃতা সিংহ জানান, দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে খতিয়ে দেখতে হবে চাকরিপ্রার্থীদের ওএমআর শিট ডিজিটাইজ়ড করার সিদ্ধান্ত কে নিয়েছেন?

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৮
Share: Save:

নিয়োগ মামলার তদন্তে সিবিআই এবং ইডির আধিকারিকদের প্রাথমিক শিক্ষা পর্ষদের দফতরে গিয়ে তদন্ত করার নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিংহ। বৃহস্পতিবারের শুনানিতে বিচারপতি সিংহ জানান, দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে খতিয়ে দেখতে হবে চাকরিপ্রার্থীদের উত্তরপত্র (ওএমআর শিট) ডিজিটাইজ়ড করার সিদ্ধান্ত কে নিয়েছেন? কেন নিয়েছেন? কোন প্রক্রিয়ায় ডিজিটাইজ়ড করা হয়েছে? তদন্তকারী সংস্থাকে সব রকম সাহায্য করতে প্রাথমিক শিক্ষা পর্ষদকে নির্দেশ দিয়েছেন বিচারপতি। আগামী ১০ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি।

অন্য দিকে, ২০২০ সালে প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ার পর ২০২১ সালে একটি মেধাতালিকা প্রকাশ করে পর্ষদ। কিন্তু মেধাতালিকা প্রকাশের কিছু সময় পরেই সেটি তুলে নেওয়া হয়। এর কারণ হিসাবে পর্ষদের তরফে বলা হয়, ওয়েবসাইটটি হ্যাক করা হয়েছিল। এই নিয়ে থানায় অভিযোগও জানানো হয় পর্ষদের তরফে। অভিযোগের প্রেক্ষিতে তদন্তের অগ্রগতি কী, তা রাজ্যের আইনজীবীর কাছে জানতে চেয়েছেন বিচারপতি সিংহ।

আসল উত্তরপত্র (ওএমআর শিট) নেই। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং সিবিআইয়ের দেওয়া রিপোর্ট কী ভাবে যাচাই করল প্রাথমিক শিক্ষা পর্ষদ? বৃহস্পতিবার প্রাথমিক নিয়োগের মামলায় সেই প্রশ্নই তুলেছিলেন বিচারপতি সিংহ। তাঁর জিজ্ঞাসা, ‘‘কারা বেআইনি ভাবে নিয়োগ পেয়েছে, আপনারা জানলেন কী ভাবে? যাচাই করলেন কী করে? যেখানে আসল উত্তরপত্র নেই বলে জানিয়েছেন আপনারাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE