Advertisement
২৭ এপ্রিল ২০২৪
TET

TET: নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে মামলা, উচ্চ প্রাথমিকে নিয়োগে স্থগিতাদেশ হাই কোর্টের

উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৩৩৯ শিক্ষক নিয়োগের কথা ছিল। পুজোর আগেই নিয়োগ সেরে ফেলা হবে বলে জানিয়েছিল পর্ষদ।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১৩:০২
Share: Save:

আইনি জটে ফের আটকে গেল শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ জানিয়ে একাধিক মামলা জমা পড়ল আদালতে। তার ভিত্তিতে আপাতত উচ্চ প্রাথমিকে নিয়োগে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। এক দিন আগেই যদিও প্রাথমিক শিক্ষা পর্ষদ পুজোর আগে নিয়োগপ্রক্রিয়া সেরে ফেলা হবে বলে জানিয়েছিল। কিন্তু আদালতের নির্দেশে ১৪ হাজার ৩৩৯ পদে নিয়োগ আটকে গেল। আগামী ৯ জুলাই এই মামলার পরবর্তী শুনানি।

মঙ্গলবারই প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ হয়েছিল। কিন্তু মামলাকারীদের অভিযোগ, ইন্টিরভিউয়ের তালিকা তৈরিতে বেনিয়ম হয়েছে। ন্যূনতম কত নম্বর পেলে ইন্টারভিউয়ে ডাক, তার কোনও উল্লেখই নেই সাইটে। মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম বলেন, ‘‘নিয়ম অনুযায়ী নিয়োগ করা হচ্ছে না। বেশি নম্বর পেয়েও অনেকে ইন্টারভিউয়ে ডাক পাচ্ছেন না।’

তাতেই নিয়োগে স্থগিতাদেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এ নিয়ে বুধবার বিকেলেই জরুরি বৈঠকে বসছে স্কুল সার্ভস কমিশন (এসএসসি)। সেখানেই পরবর্তী সিদ্ধান্ত নিয়ে আলোচনা হবে।

আইনি টানাপড়েনের জেরে বেশ কয়েক বছর ধরেই রাজ্যে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিকে নিয়োগ আটকে রয়েছে। তার মধ্যেই গত ২১ জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক মিলিয়ে পুজোর আগেই সাড়ে ২৪ হাজার শিক্ষক নিয়োগ করবে রাজ্য সরকার। পুজোর পর আরও ৭ হাজার শিক্ষক নেওয়া হবে। সেই মতো মঙ্গলবার ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করে পর্ষদ। বলা হয়, যোগ্যতা অনুযায়ী, মেধার ভিত্তিতে উত্তীর্ণ সকলেই নিয়োগপত্র হাতে পাবেন। কিন্তু রাত গড়াতেই ফের নিয়োগপ্রক্রিয়া আটকে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE