Advertisement
০৪ মে ২০২৪
Firhad Hakim

Dangerous House in KMC Area: বিপজ্জনক বাড়ি ছাড়লে বাসিন্দাদের ‘পজেশন সার্টিফিকেট’ দেবে কলকাতা পুরসভা

বিপজ্জনক বাড়ি ছেড়ে গেলে যাতে সংশ্লিষ্ট ব্যক্তিদের অধিকার সুরক্ষিত থাকে, তাই ওই ব্যক্তিদের ‘পজেশন সার্টিফিকেট’ দেবে কলকাতা পুরসভা।

 বর্ষার মরসুমে কলকাতা শহরের বিপজ্জনক বাড়ি নিয়ে চিন্তিত কলকাতা পুরসভা।

বর্ষার মরসুমে কলকাতা শহরের বিপজ্জনক বাড়ি নিয়ে চিন্তিত কলকাতা পুরসভা। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৬:৫০
Share: Save:

বিপজ্জনক বাড়ি ছেড়ে গেলে যাতে সংশ্লিষ্ট ব্যক্তিদের অধিকার সুরক্ষিত থাকে, সেই ভাবনা থেকেই এ বার থেকে ওই ব্যক্তিদের ‘পজেশন সার্টিফিকেট’ দিতে চলেছে কলকাতা পুরসভা। শনিবার কলকাতা শহরে ভারী বৃষ্টিতে বিপজ্জনক বাড়িগুলি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করতে এ কথা জানান মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, ‘‘বর্ষা এসে গিয়েছে। আমরা আবার বিল্ডিং বিভাগকে নির্দেশ দিয়েছি, আর এক বার করে বিপজ্জনক বাড়িগুলিতে নোটিস দিতে। ওই সব বাড়ির বাসিন্দাদের আবারও অনুরোধ করা হবে, আপনারা দয়া করে নিরাপদ স্থানে সরে আসুন। না হলে আপনাদের জীবনসংশয় হতে পারে।’’এর পরেই মেয়র বলেন, ‘‘শুক্রবারই বৃষ্টিতে দু’টি বাড়ি ভেঙে পড়েছে, এবং দু’জন মারা গিয়েছেন। আমরা ‘পজেশন সার্টিফিকেট’ দিতে পারি। যদি ভবিষ্যতে কোনও দিন বাড়িটি ডেভেলপ হয়, এই সার্টিফিকেটটি থাকলে, ওই ব্যক্তির স্বত্ব সুরক্ষিত থাকবে।’’

প্রসঙ্গত, প্রতি বছর বর্ষার মরসুমে কলকাতা পুরসভা বিপজ্জনক বাড়িগুলিতে নোটিস দেয়। এ বারও সে ভাবেই সতর্কবার্তা দেওয়া হয়েছে। এখনই ‘পজেশন সার্টিফিকেট’ দেওয়া না গেলেও, দ্রুত এই পরিষেবা শুরু করতে চায় তারা। এই শংসাপত্র দিয়ে বিপজ্জনক বাড়ির বাসিন্দাদের অধিকার নিশ্চিত করার পাশাপাশি, তাদের জন্য আইন তৈরি করার পক্ষপাতী ফিরহাদ। তিনি জানিয়েছেন, বিষয়টি কলকাতা পুরসভা চালু করে দিলেও, এ ক্ষেত্রে বিধানসভায় বিল এনে আইন পাশ করা জরুরি হয়ে পড়েছে। আগামী দিনে এ বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা বলতে পারে পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Firhad Hakim KMC kolkata municipal corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE