Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Jadavpur University

ক্যাম্পাসে নিগ্রহের তদন্তে কমিটি, রাশ যান চলাচলেও

মঙ্গলবার রেজিস্ট্রারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ক্যাম্পাসের মধ্যে ঘণ্টায় ১৫ কিলোমিটারের চেয়ে বেশি গতিতে গাড়ি চালানো যাবে না।

A Photograph of Jadavpur University

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মঙ্গলবার আন্দোলনে নেমেছিল ‘ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটি’। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ০৭:১৩
Share: Save:

বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের আন্দোলনের জেরে যাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যান চলাচল নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেওয়া হল। মঙ্গলবার রেজিস্ট্রারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ক্যাম্পাসের মধ্যে ঘণ্টায় ১৫ কিলোমিটারের চেয়ে বেশি গতিতে গাড়ি চালানো যাবে না। আপাতত প্রতিটি গাড়িকে ঢুকতে হবে তিন নম্বর গেট দিয়ে এবং বেরোতে হবে চার নম্বর গেট দিয়ে। ক্যাম্পাসে যে শিক্ষক, গবেষক, পড়ুয়ারা থাকেন, শুধুমাত্র তাঁদের এবং তাঁদের পরিবারের সদস্যদের জন্য পাঁচ নম্বর গেট দিয়ে গাড়ি চলাচল করবে। পথচারীদের জন্য ফার্মাসি বিভাগ থেকে অরবিন্দ ভবন পর্যন্ত রাস্তা স্পষ্ট ভাবে চিহ্নিত করে দেওয়া হবে। যত দিন না এই চিহ্নিতকরণ শেষ হচ্ছে, দু’চাকার যান প্রযুক্তি ভবনের পাশে অথবা সেন্ট্রাল লাইব্রেরির সামনে রাখতে হবে।

এ দিন দু’টি কমিটিও গড়া হয়েছে। ক্যাম্পাসে কী ভাবে যান নিয়ন্ত্রণ করা হবে, সেই বিষয়ে সাত দিনের মধ্যে মত জানাবে তিন সদস্যের একটি কমিটি। এর পাশাপাশি, গত রবিবার দৃষ্টিহীন পড়ুয়াদের সঙ্গে যে নিগ্রহের অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখতে তৈরি হয়েছে আর একটি তিন সদস্যের কমিটি। তারাও সাত দিনের মধ্যে কর্তৃপক্ষকে রিপোর্ট দেবে।

রবিবারের ঘটনার পরে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে মঙ্গলবার আন্দোলনে নেমেছিল 'ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটি'। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গেট আটকে গাড়ি, বাইক ঢুকতে-বেরোতে বাধা দেয় তারা। ফোরামের অভিযোগ, ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির বার্ষিক অনুষ্ঠানের অঙ্গ হিসাবে স্টল দেওয়া হয়েছিল। রবিবার বেপরোয়া বাইকের হাত থেকে বাঁচতে গিয়ে কয়েক জন দৃষ্টিহীন ছাত্র একটি স্টলের উপরে পড়ে গেলে তাঁদের মারধর করা হয়। সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘ক্যাম্পাসে যান নিয়ন্ত্রণের পরিকল্পনা ছিলই। কিন্তু রবিবারের ঘটনার পরে মনে হয়েছে, বিষয়টি দ্রুত বাস্তবায়িত করা দরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Disabled Student Committee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE