Advertisement
৩০ এপ্রিল ২০২৪
The Photographic Odyssey of Rupkatha

ক্যামেরায় ধরা ছবির গল্প! সঙ্গে নিয়ে হাজির ২১ বছরের রূপকথা

নানা রকম ছবির ঝাঁপি নিয়ে হাজির বছর একুশের তরুণী রূপকথা রুদ্র’র প্রদর্শনী ‘দ্য ফটোগ্রাফিক ওডিসি অফ রূপকথা’ বা রূপকথার ছবির গাথা।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৩৬
Share: Save:

আমাদের চারপাশেই ছড়িয়ে থাকে আশ্চর্য সব মুহূর্ত। কখনও তা প্রকৃতির রূপ, কখনও বন্যপ্রাণ, কখনও বা মানুষের আবেগ দিয়ে গড়া। তাদের স্মৃতির পাতায় বরাবরের মতো ধরে রাখতে চাই একটা লেন্স, আর অবশ্যই দেখার চোখ৷ বিস্ময়, উদ্বেগ ও ইচ্ছার সুতোয় বেঁধে আয়তকার ছবির মাত্রায় সেই সব মুহূর্তকে তুলে ধরাই আলোকচিত্রীর কাজ। সে রকমই হরেক ছবির ঝাঁপি নিয়ে হাজির বছর একুশের তরুণী রূপকথা রুদ্র’র প্রদর্শনী ‘দ্য ফটোগ্রাফিক ওডিসি অফ রূপকথা’ বা রূপকথার ছবির গাথা।

সপ্তাহ শেষের কলকাতায় এক ঝলক ফুরফুরে হাওয়ার মতো নিজেদের মেলে ধরতে চলেছে নবীন হাতে গড়া সৃষ্টিগুলি। নেপথ্যে অ্যামিটি বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ত্ব বিভাগের স্নাতক স্তরের ছাত্রী রূপকথা রুদ্র। বছর পাঁচেক বয়স থেকেই মায়ের ক্যামেরা হাতে তুলে নিয়ে নাড়াচাড়া করতে করতে ছবির জগতের প্রেমে পড়ে গিয়েছিলেন তিনি। সেই পথচলা শুরু। মাঝখানে পেয়েছেন বেশ কিছু সম্মান ও পুরস্কার।

রূপকথার প্রথম একক প্রদর্শনী শুরু হচ্ছে ১৬ ফেব্রুয়ারি, শুক্রবার বিকেল চারটেয়। চলবে ১৮ ফেব্রুয়ারি অবধি, দৈনিক বিকেল তিনটে থেকে রাত ৮ টা অবধি দর্শকদের জন্য খোলা থাকবে প্রদর্শনীর দরজা। অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার আনন্দবাজার অনলাইন। এই প্রদর্শনীর উদ্যোগে রয়েছে সাপোর্ট অ্যাক্ট।

উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন পশ্চিমবঙ্গের সুন্দরবন উন্নয়ন দফতরের মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা। এ ছাড়াও এই অনুষ্ঠানে সামিল হবেন বাংলার নামজাদা অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, গায়ক শ্রীকান্ত আচার্য, সমাজতত্ত্ববিদ ও শিক্ষক ড. অর্ণা শীল। এঁদের পাশাপাশি রূপকথার ছবির জগতে হাতেখড়ি যাঁদের হাত ধরে, সেই আলোকচিত্রী প্রতাপ দাশগুপ্ত এবং সৌরভ মুখোপাধ্যায়ও হাজির থাকবেন এই দিন।

রূপকথা জানালেন, "ছোট থেকেই আমার ছবি তোলার সখ তৈরি হয়েছিল, তখন মায়ের ক্যামেরায় শুরু করেছিলাম পথ চলা। যেখানেই ঘুরতে গিয়েছি সঙ্গে ক্যামেরা থেকেছে, নিজের মতো করে লেন্সবন্দী করেছি পছন্দের সব মুহূর্ত। কখনও আবার ছবির মধ্যে দিয়েই কোনও বার্তা দিতে চেয়েছি, আবার কোনও ছবি নিজেই একটা গল্প হিসাবে ফুটে উঠেছে"।

প্রদর্শনীটিতে থাকছে নানা ঘরানার ১৩৫ টি ছবি। তালিকায় ভ্রমণ, প্রকৃতি, ল্যান্ডস্কেপ, বন্যপ্রাণ, মানবিক আবেগ-অনুভূতি, পোর্ট্রেট এবং ফ্যাশন বা সাজগোজের বহু ছবি।

রূপকথার লেন্সের জাদুতে ধরা দিয়েছে কাশ্মীর, হিমাচল প্রদেশ, মাইসোর, অরুণাচল প্রদেশ, লাদাখ এবং দেশ বিদেশের আরও বহু মুহূর্ত ও দৃশ্য। নিজের চেষ্টায় বহু প্রদর্শনী ও কর্মশালায় গিয়ে একটু একটু করে নিজেকে ছবি তোলার কাজে দক্ষ করে তুলেছেন এই তরুণী।পেয়েছেন পিকচারেস্ক ওয়ার্ল্ড ওয়াইড ২০২২ পুরস্কার, ফটোফুনিয়া ২০২৩-এ স্টার ফটোগ্রাফার ইত্যাদির মতো দেশ বিদেশের একগুচ্ছ খেতাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE