Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bharat Gaurav Train

কলকাতা স্টেশন থেকে ছাড়বে ‘ভারত গৌরব’

রেল সূত্রের খবর, 'এক ভারত শ্রেষ্ঠ ভারত' এবং 'দেখো আপনা দেশ' প্রকল্পের আওতায় বিভিন্ন ধর্মীয় তীর্থক্ষেত্রকে কেন্দ্র করে এই পর্যটন পরিকল্পনা করা হয়েছে।

Bharat Gaurav Train

সপ্তম ভারত গৌরব ট্রেন ছাড়বে কলকাতা থেকে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ০৭:৪৭
Share: Save:

কলকাতা স্টেশন থেকে পূর্ব ভারতের প্রথম 'ভারত গৌরব' ট্রেন চালাবে আইআরসিটিসি। আগামী ২০ মে কলকাতা থেকে ছেড়ে ওই ট্রেন দক্ষিণ ভারতের অন্যতম পাঁচটি প্রধান শৈব তীর্থক্ষেত্র ছাড়াও স্ট্যাচু অব ইউনিটি, শিরিডি-র সাঁইবাবার মন্দির এবং শনি সিঙ্গাপুর হয়ে কলকাতা স্টেশনে ফিরে আসবে। সারা দেশের নিরিখে এই ট্রেন সপ্তম ভারত গৌরব ট্রেন।

রেল সূত্রের খবর, 'এক ভারত শ্রেষ্ঠ ভারত' এবং 'দেখো আপনা দেশ' প্রকল্পের আওতায় বিভিন্ন ধর্মীয় তীর্থক্ষেত্রকে কেন্দ্র করে এই পর্যটন পরিকল্পনা করা হয়েছে। এর আগে উত্তরপ্রদেশের অযোধ্যা, নেপালের জনকপুরের মতো রামায়ণে উল্লিখিত তীর্থক্ষেত্রগুলিকে কেন্দ্র করে দেশের অন্যান্য শহর থেকে ওই ট্রেন চালানো হয়েছে। ধর্মীয় ও সাংস্কৃতিক পর্যটনকে উৎসাহ দিতেই এই উদ্যোগ।

স্থির হয়েছে, কলকাতা থেকে ৬৫৬ জন যাত্রী-সহ ওমকারেশ্বর, মহাকালেশ্বর, সোমনাথ, নাগেশ্বর এবং ত্রম্বকেশ্বরের মতো পাঁচটি শৈব তীর্থক্ষেত্রে যাবে এই ‘ভারত গৌরব’ ট্রেন। ওই সব তীর্থস্থান দ্বাদশ জ্যোতির্লিঙ্গ হিসাবে পরিচিত ১২টি তীর্থক্ষেত্রের অংশ। যাত্রীদের জন্য ৩৩ শতাংশ ছাড় দিয়ে ভ্রমণের খরচ ধার্য হয়েছে বলে বৃহস্পতিবার জানান পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। সাধারণ স্লিপার, থ্রি-টিয়ার এবং টু এসি-তে জনপ্রতি গড়ে ২০ হাজার থেকে ৪১ হাজার ৬০০ টাকা পর্যন্ত খরচ পড়বে। ট্রেনে চিকিৎসক-সহ অন্যান্য আপৎকালীন ব্যবস্থা রাখবে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজ়ম কর্পোরেশন। এ দিন রেল কর্তৃপক্ষ জানান, ভবিষ্যতে শিখ, বৌদ্ধ এবং সুফি তীর্থক্ষেত্রকে কেন্দ্র করেও ট্রেন চালানো হবে। চাহিদাঅনুযায়ী পরবর্তী কালে সেই পরিকল্পনা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Kolkata Station
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE