Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Law

প্রতারণা মামলায় আমেরিকায় বসে ভিডিয়ো কলে কলকাতায় সাক্ষ্য দিলেন ৯১-এর বৃদ্ধা

পুলিশ জানিয়েছে, ধৃতেরা কলকাতায় অফিস খুলে ভুয়ো কল সেন্টারের মাধ্যমে আমেরিকার নাগরিকদের একটি সফটওয়্যারের প্রযুক্তিগত সাহায্য দেওয়ার নাম করে ফোন করত।

law.

গোপন জবানবন্দি নেওয়ার জন্য ফেডারাল বুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই এবং সেখানকার ভারতীর দূতাবাসের সাহায্য নেওয়া হয়েছিল। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ০৬:৪৬
Share: Save:

প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নাম করে প্রতারণার মামলায় আমেরিকার লস অ্যাঞ্জেলেস থেকে ভিডিয়ো কলের মাধ্যমে কলকাতার আদালতে গোপন জবানবন্দি দিলেন ৯১ বছরের এক বৃদ্ধা। পুলিশ জানিয়েছে, বুধবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে প্রায় দু’ঘণ্টা ধরে ওই নবতিপর বৃদ্ধা তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করান। সেখানে তিনি এবং তাঁর স্বামী কী ভাবে প্রতারিত হয়েছেন, সে কথাই সবিস্তার জানিয়েছেন ওই বৃদ্ধা। একই সঙ্গে তিনি জানান, প্রতারকদের কারবার নথিভুক্ত করে রেখেছিলেন তাঁর স্বামী। উল্লেখ্য, ওই বৃদ্ধার গোপন জবানবন্দি যখন নেওয়া হয়, তখন আমেরিকায় ভোর। এর আগে ওই একই মামলায় আরও এক জন প্রতারিত আমেরিকান মহিলা গোপন জবানবন্দি দিয়েছেন সে দেশ থেকে। এ নিয়ে দু’জন প্রতারিত কলকাতার আদালতে ভিডিয়ো কলের মাধ্যমে গোপন জবানবন্দি দিলেন। পুলিশ জানিয়েছে, ওই গোপন জবানবন্দি নেওয়ার জন্য ফেডারাল বুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআই এবং সেখানকার ভারতীর দূতাবাসের সাহায্য নেওয়া হয়েছিল।

লালবাজার জানিয়েছে, এফবিআইয়ের দেওয়া তথ্যের ভিত্তিতে গত জানুয়ারি মাসে কলকাতা সাইবার ক্রাইম থানা প্রতারণার মামলা দায়ের করে। সেই মামলায় এখনও পর্যন্ত চার জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রের খবর, আমেরিকার বিভিন্ন এলাকার বৃদ্ধ-বৃদ্ধাদের প্রযুক্তিগত সহায়তা করার নামে প্রতারণা করত ওই চক্রটি। সেই তথ্যের উপরে ভিত্তি করেই গত নভেম্বরে লালবাজারের সাইবার থানার সঙ্গে যোগাযোগ করে একটি আইপি অ্যাড্রেস দিয়ে ওই প্রতারণা-মামলার কথা বলেছিল এফবিআই। পরে ওই আইপি অ্যাড্রেসের সূত্র ধরে তদন্তকারীরা জানতে পারেন, তা ব্যবহার করা হয়েছে বেনিয়াপুকুর এবং তিলজলা এলাকা থেকে।

পুলিশ জানিয়েছে, ধৃতেরা কলকাতায় অফিস খুলে ভুয়ো কল সেন্টারের মাধ্যমে আমেরিকার নাগরিকদের একটি সফটওয়্যারের প্রযুক্তিগত সাহায্য দেওয়ার নাম করে ফোন করত। ‘ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল’ ব্যবহারের মাধ্যমে ফোন করে ওই কারবার চালাত তারা। এতে কয়েক হাজার আমেরিকান নাগরিক তাঁদের সঞ্চয় খুইয়েছেন বলে কলকাতা পুলিশকে জানিয়েছে এফবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Law usa Video Call
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE