Advertisement
০১ মে ২০২৪
KMC Heritage

কলকাতা পুরসভার তরফে ‘হেরিটেজ’ তকমা পেল রাজ্য বিধানসভা ভবন, লাগানো হল নীল ফলক

ঐতিহ্যের স্মারক হিসাবে প্রথম নীল ফলকটি বসানো হয়েছিল জানবাজারে রানি রাসমণির বাড়িতে। মঙ্গলবার ঐতিহ্যবাহী ভবনের স্বীকৃতি হিসাবে বিধানসভার উত্তর দরজায় ব্লু প্লাঙ্ক বসানো হয়েছে।

A blue plank has been installed by Kolkata Municipal Corporation on Bidhan Sabha Bhaban

বিধানসভার দরজায় বসানো হয়েছে নীল ফলক। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ২০:৩৬
Share: Save:

কলকাতা পুরসভার ‘গ্রেড-এ’ হেরিটেজ তালিকাভুক্ত হল পশ্চিমবঙ্গ বিধানসভা ভবন। মঙ্গলবার ঐতিহ্যবাহী ভবনের স্বীকৃতি হিসেবে বিধানসভার উত্তর দরজায় স্মারক হিসাবে ‘ব্লু প্লাঙ্ক’ বসানো হয়েছে। কলকাতায় এমন গ্রেড-এ পাওয়া হেরিটেজ বাড়ির সংখ্যা প্রায় ৬০০। কলকাতা পুরসভা সূত্রে খবর, সেগুলিকে চিহ্নিত করতে এই বিশেষ ধরনের ব্লু প্লাঙ্ক বা নীল ফলক বসানো হচ্ছে। এ বার পশ্চিমবঙ্গ বিধানসভা ভবনে ওই বিশেষ স্মারকটি বসানো হল।

ঐতিহ্যের স্মারক হিসাবে প্রথম নীল ফলকটি বসানো হয়েছিল জানবাজারে রানি রাসমণির বাড়িতে। পরে আরও বেশ কিছু ঐতিহ্যবাহী ভবনে স্মারক বসানোর কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে কালীঘাট মন্দির, স্বামী বিবেকানন্দের বাড়ি, নেতাজি সুভাষচন্দ্র বসুর বাড়ি, নিমতলা ঘাট, বাগবাজারে সারদা দেবীর আবাস বা মায়ের বাড়ি, কলকাতা কফি হাউস, ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ভবনকেও গ্রেড-এ হেরিটেজের তালিকাভুক্ত করা হয়েছে। ধীরে ধীরে এই সব ক’টি ঐতিহ্যবাহী ভবনেও নীল ফলক বসানো হবে।

কলকাতা পুরসভার মেয়র পারিষদ স্বপন সমাদ্দার বলেন, ‘‘শুধু ফলক বসানোই নয়, যে সমস্ত ঐহিত্যবাহী ভবনে আমরা ব্লু প্লাঙ্ক লাগাব, তা কেন হেরিটেজ তালিকাভুক্ত করা হল, তার কারণ ব্যাখ্যা করে বোর্ডও লাগানোর পরিকল্পনাও নেওয়া হয়েছে। আগামী দিনে সময় মতো সেই সব বোর্ড আমরাই লাগানোর ব্যবস্থা করব।’’ কলকাতা পুরসভা সূত্রে খবর, একটি বেসরকারি সংস্থাকে ব্লু প্লাঙ্ক লাগানোর দায়িত্ব দেওয়া হয়েছে। সেই কাজ শেষ হলেই পুরসভা বোর্ড লাগানোর কাজ শুরু করে দেবে। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ বিধানসভা ভবনটি তৈরি হয়েছিল বিগত শতাব্দীর তিনের দশকে। ১৯৩৭ সাল থেকে পুরোদমে সেখানে কাজকর্ম শুরু হয়েছে। বর্তমানে এই ভবনটি বয়স প্রায় ৮৬ বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE