Advertisement
০৬ মে ২০২৪
Cyber crime

সংস্থার লোগো ব্যবহার করে ভুয়ো ওয়েবসাইট, প্রতারণায় ধৃত এক

প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানায়, চলতি বছর জুলাই মাসে মধ্য কলকাতার এক বাসিন্দা অভিযোগ করেন,

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিদস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১০:১১
Share: Save:

কেক-বিস্কুট প্রস্তুতকারী একটি সংস্থার লোগো ব্যবহার করে, ভুয়ো ওয়েবসাইট খুলে ফ্র্যানচাইজ়ি দেওয়ার নাম করে প্রতারণার অভিযোগে বেঙ্গালুরু থেকে এক জনকে গ্রেফতার করেছে লালবাজার। ধৃতের নাম গোপী কানিকান্তি। তার বাড়ি থেকেই শুক্রবার রাতে তাকে গ্রেফতার করে লালবাজারের সাইবার অপরাধ থানার পুলিশ। ধৃতকে ট্রানজ়িট রিমান্ডে কলকাতায় নিয়ে আসা হচ্ছে। বাজেয়াপ্ত করা হয়েছে তার মোবাইল।

প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানায়, চলতি বছর জুলাই মাসে মধ্য কলকাতার এক বাসিন্দা অভিযোগ করেন, ওই কেক-বিস্কুট প্রস্তুতকারী সংস্থার ফ্র্যানচাইজ়ি নেওয়ার জন্য তিনি ইন্টারনেটে একটি ওয়েবসাইট পান। যাতে ওই সংস্থার লোগো ব্যবহার করা হয়েছিল। তা দেখে তাঁর কোনও সন্দেহ হয়নি। সেটি আসল ওয়েবসাইট ভেবে তিনি সেখানে ফ্র্যানচাইজ়ি নেওয়ার জন্য আবেদনপত্র জমা দেন। প্রায় আট লক্ষ টাকা এর জন্য জমা দেন অভিযোগকারী। পুলিশের দাবি, কিছু দিন পরে অভিযোগকারী ফ্র্যানচাইজ়ি সংক্রান্ত কোনও কিছু না পেয়ে ওই সংস্থার মূল অফিসে যোগযোগ করলে জানতে পারেন, তিনি প্রতারিত হয়েছেন। এর পরেই পুলিশের দ্বারস্থ হন তিনি। পুলিশ জানায়, ওই ভুয়ো ওয়েবসাইট কী ভাবে খোলা হয়েছে তার তদন্ত করতে গিয়ে এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সূত্র ধরে গোপীর খোঁজ পান তদন্তকারীরা। জানা যায়, বেঙ্গালুরুতে বসে ওই কারবার চালাচ্ছে সে। এর পরেই সেখানে হানা দিয়ে তাকে গ্রেফতার করা হয়।

এক পুলিশ কর্তা জানান, শুধু এ রাজ্যের পুলিশ নয়, অভিযুক্তকে মুম্বই পুলিশও খুঁজছিল একই ধরনের প্রতারণার মামলায়। আর কে কে আছে এই চক্রে, তা জানার জন্য ধৃতকে নিজেদের হেফাজতে নেওয়া হবে বলে এক পুলিশ কর্তা জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbaazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE