Advertisement
০৭ মে ২০২৪
Traffic Violation Fines

মোবাইল চুরির ডায়েরি করতে বিনা হেলমেটে থানায়, জরিমানায় গচ্চা সাড়ে ছ’হাজার

পুলিশ জানায়, নারায়ণপুরের ওই যুবকের নাম মহম্মদ সোনু। সোমবার তিনি দুই বন্ধুকে বাইকে চাপিয়ে থানায় যান হারানো মোবাইলের খোঁজে ডায়েরি করতে। তিন জনের কারও মাথাতেই হেলমেট ছিল না।

 পুলিশ যুবকের কাছ থেকে সঠিক বাইকের কাগজ দেখতে না পারায়, যুবককে জরিমানা দিতে হয় সাড়ে ছ’হাজার টাকা।

পুলিশ যুবকের কাছ থেকে সঠিক বাইকের কাগজ দেখতে না পারায়, যুবককে জরিমানা দিতে হয় সাড়ে ছ’হাজার টাকা। প্রতীকী ছবি।

প্রবাল গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ০৭:৩০
Share: Save:

সেকেন্ড হ্যান্ড মোটরবাইক কিনে বিনা কাগজপত্রেই ঘুরে বেড়াচ্ছিলেন যুবক। পুলিশের নাকা-তল্লাশি এড়াতে সন্ধ্যায় বড় রাস্তার দিকে যেতেন না। কিন্তু কাল হল, মোবাইল হারানো। সেই বাইকেই আরও দুই বন্ধুকে বসিয়ে ওই যুবক সোমবার রাজারহাট থানায় যান ডায়েরি করতে। পুলিশ সেই ডায়েরি নথিভুক্ত করার পরে যুবকের কাছে বাইকের কাগজ দেখতে চায়। কিন্তু তা দেখাতে না পারায় জরিমানা দিতে হল সাড়ে ছ’হাজার টাকা!

পুলিশ জানায়, নারায়ণপুরের ওই যুবকের নাম মহম্মদ সোনু। সোমবার তিনি দুই বন্ধুকে বাইকে চাপিয়ে থানায় যান হারানো মোবাইলের খোঁজে ডায়েরি করতে। তিন জনের কারও মাথাতেই হেলমেট ছিল না। ডায়েরি নেওয়ার পরেই সোনুকে চেপে ধরে পুলিশ। জানা যায়, হেলমেট তো দূর, ওই যুবকের না আছে লাইসেন্স, না আছে বাইকের কাগজ। বিধাননগর কমিশনারেটের পুলিশকর্তারা জানাচ্ছেন, দুর্ঘটনা এড়াতে বিনা হেলমেটের বাইকচালক দেখলেই জরিমানা করার কড়া নির্দেশ দেওয়া হয়েছে থানাগুলিকে। সে দিন ওই যুবক থানায় ঢুকতেই পুলিশকর্মীরা খেয়াল করেন, সোনুর বাইকেও হেলমেট ঝোলানো নেই। এর পরেই পদস্থ আধিকারিকেরা কর্তব্যরত অফিসারকে নির্দেশ দেন, সোনুকে যেন চড়া হারে জরিমানা করা হয়।

রাজারহাট থানার এক আধিকারিক জানান, হেলমেট, লাইসেন্স ও বাইকের কাগজপত্র না থাকা এবং একটি বাইকে তিন জন চড়া-সহ একাধিক অভিযোগে সোনুর বিরুদ্ধে মামলা করা হয়েছে। প্রাথমিক ভাবে আটক করা হয় বাইকটিও। পরে জরিমানার অঙ্ক জমা দিয়ে থানা থেকে বাইক ছাড়িয়ে নিয়ে যান সোনুর পরিবারের লোকজন।

অভিযুক্তের বাবা মহম্মদ নাসির জানান, কাগজ হাতে পাওয়ার আগে বাইক নিয়ে বেরোতে ছেলেকে বারণ করেছিলেন তিনি। কিন্তু সোনু কথা শোনেননি। নাসির বলেন,‘‘সেকেন্ড হ্যান্ড বাইকের পুরো টাকা এখনও দিতে পারিনি বলে বাইকের মালিক কাগজ দেননি। ছেলেকে বার বার বলেছিলাম, বাইক নিয়ে না বেরোতে। ও কথা না শুনে মোবাইল হারানোর ডায়েরি করতে থানায় যায়। সত্যিই বড় ভুল হয়েছে।’’ এক পুলিশ আধিকারিক বলেন, ‘‘আশা করা যায়, এই ঘটনায় স্থানীয় স্তরে সতর্কতা তৈরি হবে। তবে জরিমানার অঙ্ক অনেক বেড়ে যাওয়ায় বাইক চালকেরা সজাগ হয়েছেন বলেই মনে হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Traffic Violation Fines Rajarhat Police Station
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE