Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lalbazar

নির্মাণ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক পুলিশের, চালু হোয়াটসঅ্যাপ নম্বর

গার্ডেনরিচে বেআইনি নির্মাণ ভেঙে ১৩ জনের মৃত্যু এবং উত্তর দমদমে নির্মীয়মাণ বহুতলের পাঁচিল ভেঙে পড়ে এক মহিলার মৃত্যুর ঘটনার জেরে সম্প্রতি শোরগোল পড়ে।

লালবাজার।

লালবাজার। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ০৮:১৬
Share: Save:

নির্মাণ ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের বৈঠক হল লালবাজারে। মঙ্গলবারের সেই বৈঠকে প্রোমোটার এবং ডেভেলপারদের বেআইনি নির্মাণ প্রসঙ্গে কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে পুলিশ সূত্রের দাবি। সেই সঙ্গেই এ দিন পুলিশের তরফে একটি হেল্পলাইন নম্বর চালু করা হয়। ৯৪৩২৬১১০০০ নম্বরটিতে ফোন করে অভিযোগ জানাতে পারবেন নির্মাণ ব্যবসায়ীরা। মূলত টাকা চেয়ে তাঁদের উপর যদি কোনও চাপ আসে, সেই বিষয়ে এই হেল্পলাইন নম্বরে জানাতে বলা হয়েছে বলে খবর। যা নিয়ে বৈঠক শেষে এক নির্মাণসংস্থার প্রধানের দাবি, ‘‘টাকা চেয়ে চাপ এলে জানাতে বলা হয়েছে। কোথাও বেআইনি নির্মাণ দেখলেও এই নম্বরে ফোন করে জানাতে বলা হয়েছে। আরও আগে এই পদক্ষেপ করা হলে ভাল হত।’’

গার্ডেনরিচে বেআইনি নির্মাণ ভেঙে ১৩ জনের মৃত্যু এবং উত্তর দমদমে নির্মীয়মাণ বহুতলের পাঁচিল ভেঙে পড়ে এক মহিলার মৃত্যুর ঘটনার জেরে সম্প্রতি শোরগোল পড়ে। একের পর এক বেআইনি নির্মাণ নিয়ে বার বার অভিযোগ সামনে এলেও পুলিশ-প্রশাসন কেন কড়া হয় না, সেই প্রশ্ন ওঠে। টাকা দিতে পারলেই বেআইনি নির্মাণ বৈধতা পেয়ে যায় বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা। নির্মাণ ব্যবসায়ীদের একাংশও অভিযোগ করেন, বিভিন্ন খাতে টাকা মেটাতে গিয়েই ফ্ল্যাটের দাম বাড়িয়ে দিতে হয় তাঁদের।

সেই প্রেক্ষিতেই এ দিন দুপুরে লালবাজারে বৈঠকে বসে পুলিশ। রাজ্যের একাধিক নির্মাণসংস্থার প্রতিনিধিরা ছাড়াও সেখানে ছিলেন পুলিশের তরফে কলকাতা পুরসভায় সমন্বয়কারী আধিকারিক তথা কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার মুরলীধর শর্মা। ছিলেন যুগ্ম কমিশনার (অপারেশন্স) অজয় প্রসাদ। সূত্রের খবর, ছিলেন গার্ডেনরিচের বেশ কয়েক জন নির্মাণ ব্যবসায়ীও। বৈঠকে নির্মাণ ব্যবসায়ীদের সমস্যা নিয়ে বলতে বলা হয়। আগামী দিনে বেআইনি নির্মাণ প্রসঙ্গে কড়া আইন প্রবর্তনের কথাও সেখানে জানানো হয়েছে বলে খবর। পুলিশের এক শীর্ষ কর্তার মন্তব্য, ‘‘কিছু দিনের মধ্যেই পুলিশ এবং পুরসভার তরফে যৌথ ভাবে নির্মাণ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হবে। তার পরেই কড়া আইন পাশের প্রস্তাব পাঠানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar Constructions
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE