Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: কেন্দ্রীয় অর্থ বরাদ্দে সিসিটিভি ক্যামেরা কেনায় দুর্নীতির অভিযোগে হাই কোর্টে জনস্বার্থ মামলা

নির্ভয়া-কাণ্ডের পরে কেন্দ্র জানায়, মেট্রো শহরগুলিতে নারী সুরক্ষার জন্য সিসিটিভি ক্যামেরা বসানো হবে। কলকাতার জন্য ১৮১ কোটি বরাদ্দ হয়।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদাদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৬:৩৪
Share: Save:

কেন্দ্রীয় সরকারের বরাদ্দ অর্থে কলকাতার বিভিন্ন রাস্তায় সিসিটিভি ক্যামেরা বসানোয় অনিয়মের অভিযোগ উঠল। বুধবার এ সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে

নির্ভয়া-কাণ্ডের পরে ২০১৩ সালে কেন্দ্রীয় সরকার ঠিক করে দেশের প্রতিটি মেট্রো সিটিতে নারী সুরক্ষার জন্য সিসিটিভি ক্যামেরা বসানো হবে। সেই মতো কলকাতার জন্য ১৮১ কোটি বরাদ্দ হয়। তার মধ্যে ৫৬ কোটি টাকা পাঠানো হয়। অভিযোগ, ২০১৯ সাল থেকে এখনও পর্যন্ত কোনও কাজ এগোয়নি। টেন্ডারে দুর্নীতির কারণেই ওই কাজ হয়নি।

আবেদনকারী পক্ষের দাবি, প্রথমে এই কাজের দায়িত্ব পেয়েছিল কলকাতা পুলিশ। তারা ব্যর্থ হবার পর সিসিটিভি বসানোর দায়িত্ব পায় ওয়েবল। তার পরই দুর্নীতির অভিযোগ ওঠে। তা নিয়েই জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে।

মামলাকারী সেঁজুতি মুখোপাধ্যায় হাই কোর্টে জানান, ওই প্রকল্পের টেন্ডারে দুর্নীতির জন্যই কাজ তেমন এগোয়নি। বরাতে দেখা যাচ্ছে একই কোম্পানির সিসিটিভি ক্যামেরা কেনার কথা বলা হয়েছে। আর সিসিটিভি ক্যামেরা বসানোর টেন্ডার পেয়েছে শুধু নির্দিষ্ট দু’টি সংস্থা। মামলাকারী পক্ষের আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় বলেন, ‘‘সিসিটিভি ক্য়ামেরা কেনায় অনিয়ম এবং দুর্নীতির কারণে অনেক জায়গাতেই কাজ হয়নি। ফলে বাংলার নারীদের সুরক্ষা বিঘ্নিত হচ্ছে। সেই দৃষ্টিকোণ থেকেই এই জনস্বার্থ মামলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE