Advertisement
০৫ মে ২০২৪
Adenovirus

সব শিশুর মৃত্যুর কারণ অ্যাডিনোভাইরাস নয়, হাসপাতাল পরিদর্শনে এসে মন্তব্য স্বাস্থ্যকর্তার

জ্বর এবং শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যে শহরের দুই হাসপাতালে মৃত্যু হয়েছে তিনটি শিশুর। যাদের দু’জনের এখনও এক বছর বয়স হয়নি।

Not every child died in adenovirus, said West Bengal Director of medical education.

রাজ্য জুড়ে জ্বর এবং শ্বাসকষ্টে শিশুমৃত্যুর আবহে সোমবার বি সি রায় হাসপাতাল পরিদর্শনে আসেন দেবাশিস। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৮
Share: Save:

রাজ্যে সাম্প্রতিক সব শিশুর মৃত্যু অ্যাডিনোভাইরাসের কারণে হয়নি। বেশির ভাগই মারা গিয়েছে নিউমোনিয়া আক্রান্ত হয়ে। আবার অনেকের ভাইরাল জ্বরের কারণেও মৃত্যু হয়েছে। সবাই অ্যাডিনোভাইরাস আক্রান্ত হয়ে মারা যাচ্ছে না। বিধান চন্দ্র রায় শিশু হাসপাতাল পরিদর্শনে এসে এমনই মন্তব্য করলেন রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য।

রাজ্য জুড়ে জ্বর এবং শ্বাসকষ্টে শিশুমৃত্যুর আবহে সোমবার বি সি রায় হাসপাতাল পরিদর্শনে আসেন দেবাশিস। সেখানে তিনি জানান, চিকিৎসা পরিষেবায় আরও উন্নত পরিকল্পনা করতেই তিনি হাসপাতাল পরিদর্শনে এসেছেন। সব শিশু বিশেষজ্ঞকে নিয়ে বৈঠক করা হবে এবং আদর্শ আচরণবিধি তৈরি হবে বলেও তিনি জানান।

দেবাশিস বলেন, ‘‘কী ভাবে পরিস্থিতি সামলানো যায়, তা দেখা হচ্ছে। ভবিষ্যতেও হাসপাতালের পরিকাঠামো উন্নত করার বিষয়ে আমরা দেখছি। করোনার মতো কী ভাবে হাসপাতালের বেডের সংখ্যা আরও বাড়ানো যায়, তা নিয়েও আলোচনা চলছে।’’

প্রসঙ্গত, জ্বর এবং শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যে শহরের দুই হাসপাতালে মৃত্যু হয়েছে তিনটি শিশুর। যাদের দু’জনের এখনও এক বছর বয়স হয়নি। আর এক জনের বয়স দেড় বছর।সেই আবহেই শিশুদের চিকিৎসা পরিষেবা নিয়ে আরও সচেতন হচ্ছে রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE